সিলেটে পাঁচ হাজার রোগীকে ফ্রি চিকিৎসাসেবা দেবে মক্কা চক্ষু হাসপাতাল

291

সিলেটে চোখের বিভিন্ন রোগে আক্রান্ত অন্তত পাঁচ হাজার লোককে ফ্রি চিকিৎসাসেবা দেওয়ার উদ্যোগ নিয়েছে সৌদি স্বেচ্ছাসেবী সংস্থা আল-বাশার ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ও সংস্থা পরিচালিত মক্কা চক্ষু হাসপাতাল। এর মধ্যে পাঁচশ’জনকে বিনামূল্যে চোখের ছানি অপারেশন ও লেন্স স্থাপন করা হবে। সপ্তাহব্যাপী পরিচালিত বৃহৎ এ কার্যক্রম ৫ ডিসেম্বর শুক্রবার দক্ষিণ সুরমাস্থ নর্থইস্ট মেডিকেল কলেজ হাসপাতালে উদ্বোধন করা হবে।
চোখের সেবা দিতে সংস্থা পরিচালিত ঢাকাস্থ মক্কা চক্ষু হাসপাতালসহ অন্যান্য চক্ষু হাসপাতাল থেকে বিশেষজ্ঞ চিকিৎসকরা সিলেটে আসবেন। কার্যক্রম সফল করতে ইতোমধ্যে সংস্থার একটি টিম সিলেট এসে পৌঁছেছে। তারা সিলেটের বিভিন্ন উপজেলায় ক্যাম্পিং করে ফ্রি সেবা নিতে চোখের রোগীদের উৎসাহিত করছে। ৫ ডিসেম্বর রোগীদের মধ্য থেকে ছানির অপারেশন উপযোগীদের বাছাই করা হবে। অন্যদের তাৎক্ষণিকভাবে বিনামূেেল্য ঔষধ, চশমা ও প্রয়োজনীয় সেবা প্রদান করা হবে।
সংস্থার পাঠানো এক বিবৃতিতে জানানো হয়েছে উদ্বোধনের দিন চোখের অপারেশনের জন্যে যেসব রোগীদের নির্বাচন করা হবে তাদের সকলকে সম্পূর্ণ বিনামূল্যে অপারেশন ও লেন্স স্থাপনের  পাশাপাশি ফ্রি থাকা-খাওয়ার ব্যবস্থাও করা হবে। তবে প্রয়োজনীয় বিছানাপত্র রোগীদের নিয়ে আসতে হবে।
৫ ডিসেম্বর সকাল ৮টায় উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে। সকাল ৭টা থেকে রোগীদের সিরিয়ালে দাঁড়াতে হবে।  উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিলেটের জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আল-বাশার ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন বাংলাদেশ অঞ্চলের মহাপরিচালক ড. আহমাদ তাহির আল-মিম্বারি। বিজ্ঞপ্তি