শাবিতে সংঘর্ষের ঘটনায় রিভলবার ও ১৯টি রামদাসহ বহিরাগত ২৭ ছাত্রলীগ নেতাকর্মী গ্রেফতার

16

স্টাফ রিপোর্টার :
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বন্দুকযুদ্ধের সাথে সংশ্লিষ্টদের ধরতে অভিযানে নেমেছে পুলিশ। এ পর্যন্ত একটি গুলি ভর্তি রিভলবার ও ১৯টি রামদাসহ বহিরাগত ২৭ ছাত্রলীগ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। আটককৃতদের মধ্যে অনিক, জয়ন্ত দাস, এমদাদুল হক এবং খোকনও রয়েছে। এদিকে, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সংঘর্ষের ঘটনায়s--------22222 গতকাল শুক্রবার সকালে জালালাবাদ থানার এসআই শফিক বাদি হয়ে ২৫০ ছাত্রলীগ ক্যাডারকে আসামী করে একটি মামলা দায়ের করেছেন।
সিলেট মেট্রোপলিটন পুলিশের এডিসি (মিডিয়া) রহমত উল্যাহ জানান, কোতয়ালী ও জালালাবাদ থানা পুলিশের অভিযানে ২৭ ছাত্রলীগ ক্যাডারকে গ্রেফতার করা হয়েছে। জালালাবাদ থানার ওসি আখতার হোসেন জানান, গত বৃহস্পতিবার রাতে কুয়ারপার ও পাঠানটুলা এলাকায় ডিবি পুলিশ ও জালালাবাদ থানা পুলিশ অভিযান চালিয়ে ৫ জনকে গ্রেফতার করে। তাদের কাছ থেকে চার রাউন্ড গুলি ভর্তি একটি রিভলবার ও ১৯টি রামদা উদ্ধার করা হয়। ওসি জানান, গ্রেফতারকৃত অনিক ছাত্রলীগ ক্যাডার পিযুষের প্রধান সহযোগী।
গত বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় ক্যাম্পাসে আধিপত্য বিস্তার নিয়ে ছাত্রলীগের উত্তম-অঞ্জন গ্র“পের সাথে সঞ্জীবন চক্রবর্তী পার্থ গ্র“পের সংঘর্ষ হয়। এতে সুমন দাস (২২) নামের সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির এক ছাত্র নিহত হন। উদ্ভূত পরিস্থিতিতে শাহজালাল বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়।
৩ সদস্যের তদন্ত কমিটি : শাবিতে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষের ঘটনায় বহিরাগত এক ছাত্র নিহত হওয়ার ঘটনায় তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাসকে প্রধান করে এ কমিটি গঠন করা হয়েছে। কমিটির অপর দুই সদস্য হলেন-ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. নজরুল ইসলাম ও রসায়ন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ইউনুস।
সিন্ডিকেট সদস্য ও শাবির সমাজ বিজ্ঞান বিভাগের সহযোগী সদস্য ড. ফারুক উদ্দিন বিষয়টি নিশ্চিত করেন। সিন্ডিকেটের সভায় এ ঘটনায় থানায় একটি মামলা দায়েরের সিদ্ধান্ত হয়েছে বলে জানান ফারুক উদ্দিন। বৃহস্পতিবার বেলা সাড়ে ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এই এই সভা চলে। এতে সভাপতিত্ব করেন-শাবি ভিসি প্রফেসর ড. আমিনুল হক ভূঁইয়া।
ভর্তি কার্যক্রম চলবে : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অধিপত্য বিস্তারকে কেন্দ্র ছাত্রলীগের দুই গ্র“পের সংঘর্ষ ও গুলিবিনিময়ে সুমন দাস নামে এক ছাত্র নিহতের পর বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয়া হয়েছে। তবে, বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রম চলবে। ২৫ নভেম্বর থেকে শুরু হচ্ছে শাবিতে ২০১৪-১৫ শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রম। বৃহস্পতিবার শাবিতে সংঘর্ষের পর সিন্ডিকেট সভা শেষে ভর্তি কমিটির সদস্য সচিব মোঃ ফারুক উদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় বন্ধ থাকলেও ভর্তি কার্যক্রম চলবে।
জানা গেছে গত বৃহস্পতিবার সকালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) ছাত্রলীগের দু’গ্র“পের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে বহিরাগত ছাত্রলীগ নেতা সুমন মারা যায়। নিহত সুমন সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ছাত্র। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর হিমাদ্রি শেখর রায়, শাবি ছাত্রলীগের সহ-সভাপতি ও অর্থনীতি বিভাগের মাস্টার্সের ছাত্র অঞ্জন রায় এবং সমাজবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষ প্রথম সেমিস্টারের ছাত্র ও ছাত্রলীগকর্মী খলিলুর রহমান গুলিবিদ্ধ হন।
গতকাল ময়নাতদন্ত শেষে নিহতের লাশ তার আত্মীয় স্বজনের কাছে হস্তান্তর করা হয়েছে বলে জানা গেছে। তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত নিহতের পরিবারের পক্ষ থানায় কোন মামলা দায়েরের খবর পাওয়া যায়নি।