জেলা অটোরিক্সা শ্রমিক ইউনিয়নের সংবাদ সম্মেলন ॥ ৭ দফা দাবি বাস্তবায়নে প্রতিবাদ সমাবেশ কাল, ২০ নভেম্বর সড়ক-মহাসড়কে অবস্থান কর্মসূচি

47

press con pic 13.11.14স্টাফ রিপোর্টার :
সিলেটের বিভাগীয় কমিশনার কার্যালয়ে গত ১১ নভেম্বর বাস মালিকদের সংগঠন ও তাদের সহযোগী শ্রমিক ইউনিয়নের কর্মকর্তাদের নিয়ে সমঝোতা বৈঠককে অযৌক্তিক দাবি করে অবিলম্বে এ সিদ্ধান্ত প্রত্যাহার ও সিএনজি অটোরিক্সা শ্রমিকদের পূর্বঘোষিত ৭ দফা দাবি বাস্তবায়নের আহবান জানিয়েছেন সিলেট জেলা অটোরিক্সা শ্রমিক ইউনিয়ন (রেজিঃ নং-৭০৭)-এর নেতৃবৃন্দ। ৭ দফা দাবি বাস্তবায়নের দাবিতে আগামীকাল শনিবার বিকেল ৩টায় নগরীর কোর্ট পয়েন্টে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল এবং ২০ নভেম্বর বৃহস্পতিবার সিলেটের সকল সড়ক ও মহাসড়কে দিনব্যাপী অবস্থান কর্মসূচী ঘোষণা করা হয়েছে। গতকাল বৃহস্পিতবার সিলেট প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে শ্রমিক ইউনিয়নের সভাপতি মোহাম্মদ জাকারিয়া এ কর্মসূচী ঘোষণা করেন।
লিখিত বক্তব্যে তিনি বলেন, গত ১১ নভেম্বর মঙ্গলবার সিলেট বিভাগে ট্রেড ইউনিয়ন নামধারী একটি শ্রমিক সংগঠন তাদের মালিক সমিতিকে নিয়ে ৭ দফা দাবি আদায়ের লক্ষ্যে পরিবহন ধর্মঘট আহবান করেছিল। আত্মবিনাশী এই অহেতুক ধর্মঘটের কারণে সিলেট বিভাগবাসী একদিনের জন্য হলেও বেশ দুর্ভোগে পড়েন। এই অপরিণামদর্শী পরিবহন ধর্মঘটের বিরুদ্ধে সিলেট জেলা অটোরিক্সা শ্রমিক ইউনিয়ন পত্র-পত্রিকার মাধ্যমে তার অবস্থান তুলে ধরেছে।
সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়, বিভিন্ন সূত্রে আমরা জানতে পেরেছি, গত ১১ নভেম্বর বিকেলে সিলেটের বিভাগীয় কমিশনার মহোদয়ের কার্যালয়ে বাস মালিকদের সংগঠন ও তাদের সহযোগী শ্রমিক ইউনিয়নের কর্মকর্তাদের সাথে একটি সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এতে সিলেটের অটোরিক্সা চালকদের নিরাপত্তার জন্য নাকি প্রতিটি অটোরিক্সায় গ্রিল সংযোজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। যে অটোরিক্সায় গ্রিল সংযোজিত থাকবে না, সেগুলোর বিরুদ্ধে পুলিশকে আইনানুগ ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে। আমরা এই অযোক্তিক সিদ্ধান্তে বিস্মিত এবং হতবাক হয়েছি। আমরা সিলেটের প্রশাসনের প্রতি অটোরিক্সায় গ্রিল সংযোজন, সামনের সিটে যাত্রী পরিবহন না করার সিদ্ধান্ত কার্যকর করার পূর্বে অটোরিক্সার জন্য একটি নীতিমালা ও ভাড়ার তালিকা প্রণয়ন, হাইওয়ে সমূহে বিকল্প লেন নির্মাণ করার জোর দাবি জানাচ্ছি। এসব দাবি বাস্তবায়নের পূর্বে মহলবিশেষের দাবির মুখে আমাদের ইউনিয়নের ৪০ হাজার সদস্যকে ‘ভাতে মারার’ এ রকম হঠকারী সিদ্ধান্ত গ্রহণ বা বাস্তবায়ন কারো জন্য শুভ হতে পারে না।
লিখিত বক্তব্যে জাকারিয়া আরো বলেন, গত ১৭ সেপ্টেম্বর জেলা প্রশাসন ও পুলিশ বিভাগের সাথে অনুষ্ঠিত বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী সিলেটে চলাচলরত সকল প্রকারের যানবাহনে অতিরিক্ত যাত্রীবহন ও যাত্রীবাহী গাড়িতে মালামাল পরিবহন বন্ধের সিদ্ধান্ত কার্যকর হয়নি। অথচ একতরফাভাবে শুধুমাত্র নিরীহ অটোরিক্সা শ্রমিকদের উপর চাপিয়ে দেয়া কোন সিদ্ধান্ত অটোরিক্সা শ্রমিক ইউনিয়নের সদস্যরা মেনে নিতে পারে না। তাই অটোরিক্সা শ্রমিক ইউনিয়নের বিরুদ্ধে গৃহিত সকল হঠকারী সিদ্ধান্ত অবিলম্বে বাতিল এবং আমাদের পূর্ব ঘোষিত ৭ দফা বাস্তবায়নের দাবিতে আগামী ১৫ নভেম্বর শনিবার বিকেল ৩টায় নগরির কোর্ট পয়েন্টে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল এবং ২০ নভেম্বর বৃহস্পতিবার সিলেটের সকল সড়ক ও মহাসড়কে দিনব্যাপী অবস্থান কর্মসূচি ঘোষণা করছি।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. আজাদ মিয়া, কার্যকরী সভাপতি সুন্দর আলী, সহ-সভাপতি মানিক খান, যুগ্ম সম্পাদক জিলু মিয়া, অর্থ সম্পাদক শাহাব উদ্দিন, দপ্তর সম্পাদক ইকবাল আহমদ, প্রচার সম্পাদক খসরু মিয়া, কল্যাণ সম্পাদক আব্দুল আহাদ, নির্বাহী সদস্য মাসুক মিয়া, মামুনুর রশীদ, কয়ছর আহমদ, ছুরুক মিয়া, আনসার মিয়া, আজব আলী, আনোয়ার হোসেন, জাকারিয়া আহমদ টিপু প্রমুখ।