ইউপি চেয়ারম্যান ও সদস্যদের বরখাস্তের ক্ষমতা পেলেন বিভাগীয় কমিশনাররা ॥ সচিব নিয়োগের দায়িত্বে জেলা প্রশাসক

97

কাজিরবাজার ডেস্ক :
ইউপি চেয়ারম্যান এবং সদস্যদের বরখাস্ত করার ক্ষমতা বিভাগীয় কমিশনারদের হাতে দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। বিষয়টি বাস্তবায়নের জন্য স্থানীয় সরকার বিভাগকে নির্দেশ দেয়া হয়েছে।
বিধি-বহির্ভত ও জনস্বার্থ বিরোধী কার্যক্রমের জন্য ইউপি চেয়ারম্যান এবং সদস্যদের বরখাস্ত করতে পাবেন বিভাগীয় কমিশনাররা।
একই সাথে ইউনিয়ন পরিষদের সচিব নিয়োগের দায়িত্ব জেলা প্রশাসকদের কাছে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। গত জেলা প্রশাসক সম্মেলনে এ বিষয়ে গৃহীত সিদ্ধান্তবলী ইতোমধ্যেই ডিসিসহ সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়েছে।
কার্যবিবরণীতে ইউনিয়ন পরিষদের ধার্যকৃত ট্যাক্স আদায়ের লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম ইউপি চেয়ারম্যান ও সদস্যদের পুরস্কার দেয়া হবে এবং ব্যর্থ হলে ইউপি চেয়াম্যান ও সদস্যদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়েছে।
মাছ উৎপাদন বৃদ্ধিতে মৎস্য উৎপাদন কেন্দ্রগুলোতে স্বল্পমুল্যে বিদ্যুৎ সরবরাহের বিষয়ে পদক্ষেপ গ্রহণের জন্য বিদ্যুৎ বিভাগকে বলা হয়েছে।
হাঁস-মুরগীর এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ও অনুরুপ রোগ নিয়ন্ত্রণের লক্ষ্যে স্থাপিত লাইভ বার্ড মার্কেটকে আধুনিকীকরণে ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।
সারাদেশে সড়ক মহাসড়কের উপর নির্মিত হাট বাজার ও ভাসমান দোকান উচ্ছেদ করতে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগকে দায়িত্ব দেয়া সিদ্ধান্ত গৃহীত হয়েছে।
উল্লেখ্য গত ৮ জুলাই তিন দিনব্যাপী জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন  ঢাকায় অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সম্মেলনের উদ্বোধন করেন। সম্মেলনে মন্ত্রণালয়ভিত্তিক মোট ২৪টি অধিবেশন হয়। মাঠপর্যায়ে সরকারের প্রতিনিধি হিসেবে দায়িত্বরত ডিসিদের দেয়া প্রস্তাব নিয়ে আলোচনা করা হয়।