কামারুজ্জামানের ফাঁসি স্থগিত চায় যুক্তরাষ্ট্র

44

49741_fff9--কাজিরবাজার ডেস্ক :
আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল-এর বিচার প্রক্রিয়ায় আন্তর্জাতিক মানদন্ড নিয়ে প্রশ্ন থাকায় জামায়াত নেতা মুহাম্মদ কামারুজ্জামানের ফাঁসি স্থগিতের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট। গতকাল সোমবার যুক্তরাষ্ট্রের বৈশ্বিক ফৌজদারি অপরাধ দপ্তরের যুদ্ধাপরাধ বিষয়ক অ্যাম্বাসেডর-এট-লার্জ স্টিফেন জে র‌্যাপ -এর বরাত দিয়ে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট এই প্রতিক্রিয়া জানিয়েছে। এ বিষয়ে স্টেট ডিপার্টমেন্ট এর দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মুখপাত্র রাইয়ান নর্টন যুক্তরাষ্ট্র সময় সকাল ১০টায় এই বলেন, বাংলাদেশের যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের কার্যক্রম নিয়মিত দেখভাল করার দায়িত্বে নিযুক্ত যুক্তরাষ্ট্রের বৈশ্বিক ফৌজদারি অপরাধ দপ্তরের যুদ্ধাপরাধ বিষয়ক অ্যাম্বাসেডর-এট-লার্জ স্টিফেন জে র‌্যাপ।  অ্যাম্বাসেডর স্টিফেন বর্তমানে দক্ষিণ আফ্রিকায় অবস্থান করছেন। সেখান থেকে কনফারেন্স কল-এর মাধ্যমে বাংলাদেশের যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের বিচারিক কার্যক্রম সম্পর্কে প্রদত্ত এক বিবৃতিতে তিনি এই আহ্বান জানিয়েছেন।
মুখপাত্র রাইয়ান বলেন, এ বিষয়ে স্টেট ডিপার্টমেন্ট আলাদা কোন বিবৃতি দিবে না, কেননা অ্যাম্বাসেডর স্টিফেন-এর বক্তব্যই যুক্তরাষ্ট্র সরকারের বক্তব্য। তিনি বলেন, বাংলাদেশকে মনে রাখতে হবে, যুক্তরাষ্ট্র যুদ্ধাপরাধ বিচার প্রক্রিয়ার পক্ষে। কিন্তু মৃত্যুদন্ডের মতো সর্বোচ্চ শাস্তি কার্যকরের আগে বিচার প্রক্রিয়া সবদিক দিয়ে অবাধ, মুক্ত ও স্বচ্ছ হতে হবে। গতকালের বিবৃতিতে স্টিফেন বলেন, ২০১৪ সালের আগস্টে বাংলাদেশে আমার পঞ্চম সফরের সময় বলেছি- কিছুটা অগ্রগতি হলেও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচার প্রক্রিয়ায় দেশীয় ও আন্তর্জাতিক মানদন্ড রক্ষায় আরও উন্নতি করতে হবে। এ মতাবস্থায় এই মানদন্ড নিশ্চিতের বিষয়টি দৃশ্যমান না হওয়া পর্যন্ত অপরিবর্তনযোগ্য সাজা মৃত্যুদন্ড কার্যকরের উদ্যোগ গ্রহণ না করাই সবচেয়ে ভালো হবে বলে মন্তব্য করেন স্টিফেন র‌্যাপ।
এদিকে, জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের রায় কার্যকরে সময় লাগতে পারে বলে জানিয়েছেন এটর্নি জেনারেল মাহবুবে আলম। তিনি বলেছেন, রায় হবে দুটি। যিনি মৃত্যুদন্ড দেননি তিনি আলাদা রায় দেবেন। যে কারণে রায় কার্যকর সময়সাপেক্ষ। গতকাল সুপ্রিম কোর্ট এলাকায় নিজ কার্যালয়ে তিনি সাংবাদিকদের একথা বলেন। এটর্নি জেনারেল বলেন, কামারুজ্জমানের মামলায় আপিল বিভাগ এখন পর্যন্ত কোন সংক্ষিপ্ত আদেশ দেননি। এতে আমি বুঝে নিচ্ছি, তারা পুরো রায়ই হয়তো দেবেন। তিনি বলেন, আমিতো আগাগোড়া যে কথা বলেছি, কাদের মোল্লার ব্যাপারে যে বলেছি… আমার বক্তব্য থেকে কোন বিচ্যুতি হয়নি। টেলিভিশন টকে আমাদের বক্তব্যগুলোকে কেন ভুলভাবে উপস্থাপন করা হয়েছে? এটর্নি জেনারেল বলেন, কামারুজ্জামানের বিরুদ্ধে মৃত্যু পরোয়ানা হলে সরকারের সিদ্ধান্তে দন্ড কার্যকর হবে। সুতরাং সরকার যেভাবে সময় দেবে সেভাবেই তা কার্যকর হবে। আমি সময় বলেছি রিভিউ চলবে না। এখন আপিল বিভাগ যদি কাদের মোল্লার রিভিউয়ের রায়ে বলে, রিভিউ চলবে। তাহলে তখন বলা যাবে যে আমার বক্তব্য সঠিক নয়। তিনি বলেন, আসামিপক্ষ রিভিউয়ের আবেদন করলেও সেজন্য দ- স্থগিত থাকবে না। আপিল বিভাগ স্থগিতাদেশ দেয়ার আগ পর্যন্ত দন্ড কার্যকরের প্রক্রিয়া কারাকর্তৃপক্ষ চলমান রাখবে। কামারুজ্জামানের মামলায় সুপ্রিম কোর্টের রায়কে ন্যায়ভ্রষ্ট অভিহিত করে তার ছেলে হাসান ইকবালের দেয়া বক্তব্যের তীব্র সমালোচনা করেন এটর্নি জেনারেল। তিনি বলেন, এ ধরনের বক্তব্য দম্ভোক্তি এবং শালীনতাবোধ বর্জিত। কামারুজ্জামানের ছেলে যে কথাগুলো সাংবাদিকদের কাছে বলেছেন, এসব বক্তব্য তার আইনজীবীরা পুঙ্খানুপুঙ্খভাবে আদালতে উপস্থাপন করেছেন। এসব বক্তব্য বিবেচনা করেই আদালত তার সম্পর্কে সিদ্ধান্ত প্রদান করেছেন। তিনি বলেন, বিশেষ করে ন্যায়ভ্রষ্ট কথাটা তাকে কে শিখিয়ে দিয়েছে আমি জানি না। এটার সম্পূর্ণ অর্থ জেনেই বলা উচিত। এ ধরনের বক্তব্য আদালত অবমাননাকর।