দোয়ারাবাজারে চলছে টিলা কাটার মহোৎসব

10

শাহ্ মাশুক নাঈম, দোয়ারাবাজার
সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলায় প্রকাশ্যে চলছে টিলা কাটার মহোৎসব। উপজেলার লক্ষীপুর ইউনিয়নের মাঠগাও গ্রামে টিলার মাঠি দিয়ে জনগণের চলাচলের রাস্তা বন্ধ করে দেওয়ার অভিযোগ উঠেছে। পরিবেশ আইন লঙ্ঘন করে নির্বিচারে টিলা কাটছেন স্থানীয় লোকজন। কেউ টিলার মাঠি দিয়ে বসতঘর নির্মান করছে। কেউ কেউ আবার মাটি বিক্রি করে লক্ষ লক্ষ হাতিয়ে নিচ্ছে। টিলা কাটার ফলে ওই এলাকায় ভ‚মিধস ও পরিবেশ বিপর্যয় ঘটতে পারে বলে আশঙ্কা করছে সচেতন মহল।
এলাকাবাসী সূত্রে জানা যায়, উপজেলার লক্ষীপুর ইউনিয়নের মাঠগাঁও গ্রামে টিলা কাটা হচ্ছে। তবে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন (১৯৯৫-এর ধারা ৬-এর খ উপধারায়) উল্লেখ করা হয়েছে, কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান সরকারি বা আধা সরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের মালিকানাধীন বা ব্যক্তিমালিকানাধীন পাহাড় ও টিলা কাটা যাবে না। কিন্তু উপজেলার লক্ষীপুর ইউনিয়নের মাঠগাঁও গ্রামের দেখা গেছ ভিন্ন চিত্র। লোকজন এই আইন লঙ্ঘন করে টিলা কাটছে।
নাম প্রকাশে অনিচ্ছুক অনেকেই জানান, টিলা কেটে বাড়ির ভিটা বানানো হচ্ছে এবং মাটি দিয়ে মানুষের চলাচলের রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে। তার এসব কর্মকান্ডে কেউ প্রতিবাদ করতে সাহস করেনা। প্রতিবাদ করলে নানাভাবে হেনস্তার স্বীকার হতে হয়। উপজেলা ভ‚মি অফিসের তশিলদার শিব্বির আহমদ দৈনিক কাজির বাজারকে বলেন স্হানীয় একজন ফোন দিয়ে আমাকে অবগত করেছেন। অফিসের কর্মকর্তা আবুল হাছানকে কল দিয়েছিলাম তার মোবাইল ফোন বন্ধ রয়েছে। আগামী রবিবারে এর এর ব্যবস্থা নেবো। এবিষয়ে দোয়ারাবাজার উপজেলা নির্বাহী কর্মকর্তা নেহের নিগার তনু কাজিরবাজারকে জানান, বিষয়টি জানা নেই। খুঁজ নিয়ে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।