ভারতের বিভিন্ন রাজ্যে বজ্রপাতে একদিনে ৩৮ জনের মৃত্যু

2

কাজির বাজার ডেস্ক

ভারতের উত্তর প্রদেশ রাজ্যের বিভিন্ন জেলায় বজ্রপাতে একদিনে অন্তত ৩৮ জন নিহত হয়েছে। এতে আহত হয়েছে বেশ কয়েকজন। বুধবার (১০ জুলাই) হতাহতের এ ঘটনা ঘটে। ভারতের সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে এ খবর জানিয়েছে।
উত্তর প্রদেশে গত কয়েক দিন ধরেই ভারী বৃষ্টিপাত হচ্ছে। বুধবার বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বজ্রপাতসহ ভারী বৃষ্টি হয়েছে রাজ্যের বেশ কয়েকটি জেলায়। এদিন বজ্রপাতে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে প্রতাপগড় জেলায়। সেখানে ১১ জনের মৃত্যু হয়। এরপরই রয়েছে সুলতানপুর। সেখানে ৭ জনের মৃত্যু হয়েছে। শুধু মৃত্যুই নয়, এই সব জেলায় বাজ পড়ে ঝলসে গেছে ১২ জনেরও বেশি।
নিহতদের বেশিরভাগের বয়স ১৩ থেকে ১৫ বছর। এদের মধ্যে চাচাতো দুই ভাইও রয়েছে। সাধারণত খামারে কাজ করা, মাছ ধরা, ধান রোপণ, আম কুড়ানোর সময় বা পানি আনতে গিয়ে বজ্রপাতের শিকার হয়েছে তারা।
ভারতের আবহাওয়া দফতর অবশ্য উত্তর প্রদেশ ও এর পার্শ্ববর্তী রাজ্যে আগামী ৫ দিন আরও ব্যাপক বৃষ্টিপাত অব্যাহত থাকার পূর্বাভাস দিয়েছে। রাজ্যের বেশিরভাগ এলাকায় ভারী বৃষ্টিসহ বজ্রপাত হতে পারে বলেও সতর্কতা জারি করা হয়েছে। সেই সঙ্গে এই দুর্যোগে খুব প্রয়োজন ছাড়া বাইরে না বেরোনোরও পরামর্শ দেওয়া হয়েছে।