এটিএম বুথে টাকা না থাকায় নগরীতে গ্রাহকদের ভোগান্তি

1

কাজির বাজার ডেস্ক

সপ্তাহিক ও সরকারি ছুটিতে টানা ৩ দিন ব্যাংক বন্ধ থাকায় সিলেটে এটিএম বুথে মিলছে না পর্যপ্ত টাকা। এতে ভোগান্তিতে পড়েছেন নগরীসহ বিভিন্ন উপজেলার গ্রাহকেরা।
জানা গেছে, সাপ্তাহিক দুদিনের ছুটি ও শবে কদরের একদিনের ছুটিতে বুথের টাকা শেষ হয়ে গেছে। ফলে ঈদ বাজারে এসে গ্রাহকেরা ভোগান্তিতে পড়েছেন। নগরীর বিভিন্ন বুথের সামনে হতাশা প্রকাশ করতে দেখা যায় গ্রাহকদের। টাকা না পেয়ে ফিরে যেতে হয় তাদের।
বেসরকারি চাকুরিজীবি হাসান আহমদ বলেন, ঈদের কেনাকাটা করতে পরিবারের সদস্যদের নিয়ে মার্কেটে আসি। ব্যাংক বন্ধ থাকায় বুথ থেকে টাকা তুলতে এসে বিপাকে পড়তে হয়। বিভিন্ন বুথ ঘুরে টাকার সংকট থাকায় টাকা পাইনি। তাই নিরাশ হয়েই ফিরে যেতে হচ্ছে। রবিবার বুথ থেকে টাকা তুলতে এসে এভাবেই ভোগান্তির মধ্যে পড়েন গ্রাহকেরা।
এদিকে আসন্ন ঈদুল ফিতরের ছুটির সময় গ্রাহকের নির্বিঘেœ লেনদেন নিশ্চিত করতে ব্যাংকের এটিএম বুথে পর্যাপ্ত টাকা সরবরাহের নির্দেশ দেয় কেন্দ্রীয় ব্যাংক। একই সঙ্গে পয়েন্ট অব সেল (পিওএস), ই-পেমেন্ট গেটওয়ে, মোবাইল ফিন্যানশিয়াল সার্ভিসসহ (এমএফএস) সব ডিজিটাল সেবা নিরবচ্ছিন্ন লেনদেন নিশ্চিত করতে নির্দেশনা দেওয়া হয়। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট দেশের তফসিলি ব্যাংকগুলোকে এই নির্দেশনা দেয়। নির্দেশনায় বলা হয়, এটিএম বুথ, পয়েন্ট অব সেল (পিওএস), ইন্টারনেট ব্যাংকিং, ই-পেমেন্ট গেটওয়ে, মোবাইল ফিন্যানশিয়াল সার্ভিসের (এমএফএস) মাধ্যমে নিরবচ্ছিন্ন লেনদেন নিশ্চিত করতে হবে।
এসব লেনদেনে কোনোভাবেই গ্রাহক যেন হয়রানির শিকার না হয় সে বিষয়ে ব্যাংকগুলোকে বিশেষ ব্যবস্থা নিতে বলা হয়। সার্বক্ষণিক এটিএম সেবা চালু রাখা, বুথের কারিগরি ত্রæটি দ্রæততম সময়ে সমাধান করা এবং বুথে সার্বক্ষণিক পাহারাদারদের সতর্ক অবস্থানসহ অন্যান্য নিরাপত্তা নিশ্চিত করতে নির্দেশনা দেওয়া হয়। কিন্তু সিলেটে ভিন্ন চিত্র লক্ষ্য করা যায়।
সংশ্লিষ্টদের দাবি, ঈদের কেনাকাটায় লেনদেন বৃদ্ধি পেয়েছে। টানা ৩ দিন ব্যাংক বন্ধ থাকায় বুথে প্রভাব পড়ে। লেনদেনের সর্বোচ্চ সীমা অতিক্রম করায় গ্রাহকেরা ভোগান্তির মধ্যে পড়েছেন। তবে সোমবার থেকে ব্যাংকিং কার্যক্রম চললে। তাই এ সংকট গ্রাহকেরা কাটিয়ে উঠবে বলে আশা প্রকাশ করেন তারা।