বিশ্বনাথ ও কুলাউড়ায় পৃথক অভিযানে ১৪৬ বস্তা ভারতীয় চিনিসহ ৬ চোরাকারবারি গ্রেফতার

6

বিশ্বনাথ ও কুলাউড়া সংবাদদাতা

বিশ্বনাথ ও কুলাউড়া থেকে ১৪৬ (১২০+২৬) বস্তা ভারতীয় চিনি ও দুইটি ট্রাকসহ ৬ চোরাকারবারিকে গ্রেফতার করেছে পুলিশ। বুধবার রাতে ও বৃহস্পতিবার সকালে পৃথক স্থানে অভিযান চালিয়ে এ চিনিগুলো জব্দ ও চোরকারবারি ৬ জনকে গ্রেফতার করা হয়।
বিশ্বনাথ: বিশ্বনাথে ১২০ বস্তা (প্রায় ৬ হাজার কেজি) ভারতীয় চিনি ও একটি ট্রাকসহ ৫ চোরাকারবারিকে গ্রেফতার করেছে বিশ্বনাথ থানা পুলিশ। বৃহস্পতিবার সকাল সাড়ে ৬ টায় বিশ্বনাথ পৌর শহরে জানাইয়া গেইট সংলগ্ন রাস্তা থেকে তাদেরকে গ্রেফতার ও চিনিগুলো জব্দ করা হয়।
গ্রেফতারকৃতরা হলেন- সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর থানার মাঝাইর গ্রামের রমজান আলীর ছেলে জিয়াউর রহমান (৩৫), তাহিরপুর থানার বাদাঘাট সোহালা গ্রামের মো. ফারুক মিয়ার ছেলে আসাদুর রহমান (২৮), একই গ্রামের সেলিম রেজার ছেলে ফাহিম রেজা (২৫), মো. রইছ মিয়ার ছেলে এস এম তুষার আহমদ রাজ (২৪), জামালগঞ্জ থানার শরীফপুর গ্রামের আব্দুল হেকিমের ছেলে নবী হোসেন (৩৫)।
পুলিশ সূত্র জানায়, গোপন সংবাদের ভিত্তিতে ভোর সাড়ে ৬টায় জানাইয়া গেইট সংলগ্ন রাস্তায় তল্লাশি চৌকি বসায় পুলিশ। এ সময় বিশ্বনাথ পৌর শহরে প্রবেশকালে যশোর-ট-১১-৫২৩৬ নম্বরের একটি ট্রাক তল্লাশি করে ভারতীয় অবৈধ চিনি পাওয়া যায়। তখন গাড়িসহ চিনি জব্দ করে ৫ চোরাকারবারিকে গ্রেফতার করা হয়।
জানা যায়, দীর্ঘদিন ধরে একটি চোরাকারবারি সিন্ডিকেট চোরাইপথে ভারতীয় চিনিসহ বিভিন্ন বিদেশি পণ্য শুল্ক ফাঁকি দিয়ে বাংলাদেশে এনে নিজ হেফাজতে রেখে বিক্রি করে আসছে। মাঝেমধ্যে কিছু পণ্য ধরা পরলেও অদৃশ্য কারণে সিংহভাগই রয়ে যায় ধরা ছোঁয়ার বাইরে।
এ বিষয়ে বিশ্বনাথ থানার অফিসার ইনচার্জ (ওসি) রমা প্রসাদ চক্রবর্তী বলেন, ১২০ বস্তা (প্রায় ৬ হাজার কেজি) চিনিসহ ৫ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে মামলা রুজুর প্রক্রিয়াধীন।
কুলাউড়া:
মৌলভীবাজারের কুলাউড়ায় অবৈধভাবে আমদানি করা ২৬ বস্তা (প্রায় ১১৭৮ কেজি) ভারতীয় চিনি উদ্ধারসহ আব্দুল জলিল (৩৫) নামে এক চোরাকারবারিকে গ্রেপ্তার করেছে পুলিশ। বুধবার রাতে পৌর শহরের দক্ষিণ বাজারে পুলিশ অভিযান চালিয়ে এ চিনি জব্দ ও জলিলকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃত আব্দুল জলিল বড়লেখা উপজেলার ইয়াকুব নগর এলাকার মৃত হাজী সাজ্জাদ আলীর ছেলে।
থানা সূত্রে জানা যায়, বুধবার রাতে গোপন তথ্যের ভিত্তিতে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আলী মাহমুদের নেতৃত্বে এসআই অপু দাশগুপ্ত সঙ্গীয় পুলিশ ফোর্সসহ দক্ষিণ বাজারে অভিযান পরিচালনা করেন। অভিযানকালে দক্ষিণ বাজারস্থ হারিছ অ্যান্ড সন্স নামক দোকানের সামনে একটি ট্রাকের ভেতর থেকে বিভিন্ন রকমের ২৬টি প্লাস্টিকের বস্তায় থাকা মোট প্রায় ১১৭৮ কেজি ভারতীয় চিনি এবং ট্রাক জব্দ করা হয়।
ওসি মোহাম্মদ আলী মাহমুদ বিষয়টি নিশ্চিত করে বলেন, আটককৃত ট্রাক চালককে জিজ্ঞাসাবাদে এগুলো ভারতীয় সীমান্ত এলাকা থেকে অবৈধভাবে বাংলাদেশে আনা হয়েছে বলে জানায়। চোরাচালানের মাধ্যমে শুল্ক ফাঁকি দিয়ে অবৈধভাবে ভারতীয় পণ্য বাংলাদেশে আমদানি করার অপরাধে আটককৃত জলিল এবং পলাতক আরও একজনের বিরুদ্ধে থানায় একটি মামলা দায়ের করা হয়েছে বলেও জানান ওসি।