র‌্যাব-পুলিশের অভিযানে : সিলেটে জাল টাকা ও ভারতীয় রুপিসহ ৪ জন গ্রেফতার

5

স্টাফ রিপোর্টার

সিলেটে র‌্যাব-পুলিশের পৃথক অভিযানে জাল টাকা, জাল নোট প্রিন্টার ও ভারতীয় রুপিসহ ৪ জনকে গ্রেফতার করা হয়েছে। গত তিনদিন পৃথক অভিযান চালিয়ে তাদেরকে বিভিন্নস্থান থেকে গ্রেফতার করা হয়।
গ্রেফতারকৃতরা হচ্ছেন- মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল থানার রুস্তমপুর এলাকার বাসিন্দা যুগেন্দ্র মল্লিক (৪১), সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার লক্ষীপুর ইউনিয়নের আকিলপুর গ্রামের মৃত শরিফ উল্লাহর ছেলে মো. আখলিছ মিয়া, শেরপুর জেলার মৃত তাইকেন মরং এর স্ত্রী শিলা রানী রিচিল ও সুনামগঞ্জের ছাতক উপজেলার বড়কাপন জাউয়া গ্রামের ইসলাম উদ্দিনের ছেলে মো. রুজেল মিয়া (২৭)।
শ্রীমঙ্গল: মৌলভীবাজারের শ্রীমঙ্গল থেকে বিপুল পরিমাণ জাল টাকা ও ভারতীয় রুপিসহ যুগেন্দ্র মল্লিক (৪১) নামে এক জনকে গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-৯। সোমবার বিকেল সাড়ে ৪টার দিকে শ্রীমঙ্গল থানাধীন রুস্তমপুর এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে তাকে গ্রেফতার করা হয়।
র‌্যাব-৯ এর মিডিয়া অফিসার সহকারী পুলিশ সুপার মো. মশিহুর রহমান সোহেল জানান- তাদের কাছে তথ্য ছিল- সিলেটসহ বিভিন্ন স্থানে দীর্ঘদিন যাবত সংঘবদ্ধ চক্র অবৈধভাবে অল্প সময়ে অধিক মুনাফার লোভে দেশি-বিদেশি জাল নোট তৈরি ও প্রতারণামূলকভাবে বাজারজাত করে আসছে। এই চক্রের সদস্যরা জাল টাকা তৈরি করে আসল টাকার ভিতর জাল টাকা মিলিয়ে লেনদেন করে সহজ সরল মানুষকে নিঃস্ব করে দিচ্ছে। এ অপরাধ ঠেকাতে মাঠে কাজ করছে র‌্যাব-৯। এরই ধারাবাহিকতায় জাল নোট প্রস্তুতকারী চক্রের সদস্য যুগেন্দ্র মল্লিককে গ্রেফতার করেছে র‌্যাব। গ্রেফতারকালে তার কাছ থেকে ভারতীয় ১৪ লক্ষ ৬৫ হাজার ৫০০ রুপি মূল্যমানের জাল নোট এবং বাংলাদেশী ৬৯ লক্ষ ৫২ হাজার ৯০০ টাকা মূল্যমানের জাল নোটসহ সর্বমোট ৮৪ লক্ষ ১৮ হাজার ৪০০ রুপি-টাকা মূল্যমানের জাল নোট জব্দ করা হয়। গ্রেফতারের পর তার বিরুদ্ধে মামলা দায়েরপূর্বক তাকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করে র‌্যাব
প্রাথমিক জিজ্ঞাসাবাদে যুগেন্দ্র মল্লিক র‌্যাবকে জানান, তিনি দীর্ঘদিন যাবত জাল টাকা তৈরি করে আসল টাকা বলে মানুষের নিকট বিক্রয় করে আসছিলেন। চক্রের অন্য সদস্যদের গ্রেফতারে র‌্যাব-৯ এর চলমান গোয়েন্দা নজরদারি এবং অভিযান অব্যাহত রয়েছে।
দোয়ারাবাজার: সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলায় বিপুল পরিমাণ জাল নোট, জাল টাকা তৈরির প্রিন্টারসহ দু’জনকে গ্রেফতার করেছে পুলিশ। তারা হলেন, মো. আখলিছ মিয়া ও শিলা রানী রিচিল।
পুলিশ জানায়, মঙ্গলবার ভোর রাতে গোপন সংবাদের ভিত্তিতে এসআই সম্রাজ মিয়া ও এসআই আতিয়ার রহমান সঙ্গীয় ফোর্স নিয়ে উপজেলার লক্ষীপুর ইউনিয়নের পশ্চিম বাংলাবাজারের কাদির এর দোকান থেকে জাল টাকা তৈরির প্রিন্টারসহ ১ হাজার টাকার অবিকল নকল মুদ্রা, প্রতি পাতায় ৪টি করে মুদ্রা ছাপানো ১২০ পাতা, মোট ৪৮০টি নোট (চার লক্ষ আশি) হাজার টাকাসহ তাদের গ্রেফতার করা হয়েছে।
বিষয়টি নিশ্চিত করে দোয়ারাবাজার থানার অফিসার ইনচার্জ (ওসি) বদরুল হাসান জানান, জাল নোটসহ দুইজনকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ বাদী হয়ে তাদের বিরুদ্ধে মামলা দায়ের করে গ্রেফতারকৃতদের আদালতে পাঠানো হয়েছে।
সিলেট: সিলেটে ৫ হাজার টাকার জাল নোটসহ মো. রুজেল মিয়া (২৭) নামে এক যুবককে গ্রেপ্তার করেছে জালালাবাদ থানা পুলিশ। এ তথ্য নিশ্চিত করেছেন সিলেট মেট্রোপলিটন পুলিশের এডিসি (মিডিয়া) মোহাম্মদ সাইফুল ইসলাম।
সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসএমপির এডিসি জানান, রবিবার সাড়ে ৫টার দিকে জালালাবাদ থানার শিবের বাজার গরুর হাট থেকে তাকে গ্রেপ্তার করা হয়। এসময় তার দেহ তল্লাশি করে বাংলাদেশি ১ হাজার টাকার ৫টি নোট উদ্ধার করা হয়। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে জালালাবাদ থানায় মামলা দায়ের করেছে। পুলিশ জানায়, আটক আসামিকে বিধি মোতাবেক আদালতে প্রেরণ করা হয়েছে।