গ্রেটার ম্যানচেস্টার চেম্বার অব কমার্সের সাথে সিলেট চেম্বারের পার্টনারশীপ চুক্তি স্বাক্ষর

1

 

বৃটেনের গ্রেটার ম্যানচেস্টার চেম্বার অব কমার্স ও দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র মধ্যে ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট কোÑঅপারেশন সংক্রান্ত এক পার্টনারশীপ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। মঙ্গলবার চেম্বার কনফারেন্স হলে উক্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে গ্রেটার ম্যানচেস্টার চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট কাশিফ আশরাফ বলেন, গ্রেটার ম্যানচেস্টার চেম্বার অব কমার্স বৃটেনের মূলধারার চেম্বারগুলোর একটি। এটি ২৩০ বছরের পুরাতন বাণিজ্য সংগঠন, যা বৃটেনের ব্যবসা-বাণিজ্য ও অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রেখে যাচ্ছে। তিনি বলেন, আমরা বৃটেনের বাইরে সর্বপ্রথম সিলেট চেম্বার অব কমার্সের সাথে পার্টনারশীপ চুক্তি স্বাক্ষর করছি। এই চুক্তির আওতায় গ্রেটার ম্যানচেস্টার চেম্বার অব কমার্স ও সিলেট চেম্বার অব কমার্স দুই দেশের মধ্যে বিদ্যমান বাণিজ্য সম্পর্কের উন্নয়নে একত্রে কাজ করবে। এছাড়াও উভয় দেশের বিনিয়োগকারীদের প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করবে। এই চুক্তির আওতায় সিলেট চেম্বার অব কমার্স যেকোন প্রোগ্রাম আয়োজনের ক্ষেত্রে গ্রেটার ম্যানচেস্টার চেম্বার অব কমার্সের কনফারেন্স হল ব্যবহার, মার্কেটিং ক্যাম্পেইন পরিচালনা, যৌথ পার্টনারশীপে ব্যবসা চালু এবং গ্রেটার ম্যানচেস্টার চেম্বার কর্তৃক আয়োজিত যেকোন ইভেন্টে যোগদান করতে পারবে। তিনি এই চুক্তিকে উভয় চেম্বারের জন্য সেতুবন্ধন হিসেবে উল্লেখ করেন।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে সিলেট চেম্বারের সভাপতি তাহমিন আহমদ বলেন, সিলেটের প্রবাসীরা যুক্তরাজ্যের রাজনীতি ও অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রেখে যাচ্ছেন, যা আমাদের জন্য অত্যন্ত গৌরবের। তিনি ট্রেড ও ইনভেস্টমেন্ট সেক্টরে পার্টনারশীপ চুক্তি স্বাক্ষরে এগিয়ে আসার জন্য গ্রেটার ম্যানচেস্টার চেম্বার অব কমার্সকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে বলেন, বর্তমান সরকার বাংলাদেশে প্রবাসী বিনিয়োগ বৃদ্ধির ক্ষেত্রে অত্যন্ত আন্তরিক। দেশে বিনিয়োগের ক্ষেত্রে প্রবাসীদেরকে বিশেষ অগ্রাধিকার দেওয়া হচ্ছে। তিনি বলেন, ইতোমধ্যে সিলেটে প্রবাসীদের সরাসরি বিনিয়োগে অনেকগুলো প্রতিষ্ঠান গড়ে উঠেছে। তিনি বলেন, প্রবাসী বিনিয়োগকে ত্বরান্বিত করতে আমরা ইতোমধ্যে বৃটিশ-বাংলাদেশ চেম্বার অব কমার্স, ওয়েল্স-বাংলাদেশ চেম্বার অব কমার্স, ইউকে বাংলাদেশ ক্যাটালিস্ট অব কমার্স সহ বিভিন্ন সংগঠনের সাথে অনেকগুলো সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছি। তিনি উভয়দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্যের উন্নয়ন ও বিনিয়োগ বৃদ্ধিতে সিলেট চেম্বারের পক্ষ থেকে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।
সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রতিনিধিদলের সদস্য কাউন্টি অব গ্রেটার ম্যানচেস্টারের ডেপুটি লেফটেন্যান্ট মুজাহিদ খান, সিটি অফ কার্লাইল এর মেয়র আব্দুল হারিদ, কাউন্সিলর আব্দুল মালিক, আনোয়ার আলী ওবিই, মোঃ মইনুল আমিন বুলবুল, তামান্না রব্বানী, সিলেট চেম্বারের পরিচালক ফাহিম আহমদ চৌধুরী। এসময় উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের সিনিয়র সহ সভাপতি ও এফবিসিসিআই এর পরিচালক ফালাহ উদ্দিন আলী আহমদ, ওয়াহিদুজ্জামান চৌধুরী, পরিচালক মোঃ আব্দুস সামাদ, দেবাংশু দাস, কাজী মোঃ মোস্তাফিজুর রহমান, সিলেট চেম্বারের সচিব মোঃ গোলাম আক্তার ফারুক প্রমুখ। বিজ্ঞপ্তি