প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনা একজন দীক্ষা গাইড : আবু সাঈদ মো. আব্দুল ওয়াদুদ

11

 

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সিলেট অঞ্চলের উপপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) আবু সাঈদ মো. আব্দুল ওয়াদুদ বলেছেন, বাংলাদেশ গার্ল গাইডস্ এসোসিয়েশন জন্মলগ্ন থেকে পরিবশে রক্ষায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে। গার্ল গাইডস্ এসোসিয়েশন একটি ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান। মহামান্য রাষ্টপ্রতি পদাধিকারবলে এ এসোসিয়েশনের প্রধান পৃষ্ঠপোষক। প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনা একজন দীক্ষা গাইড। বাংলাদেশের নারীরা বিশ্ব দরবারে এক মাইলফলক হিসেবে রয়েছে জানিয়ে তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন পূরণে নারীদের বিভিন্ন কাজে এগিয়ে থাকতে হবে। নারী মানে একজন মা। এই মায়ের জাতির পিছিয়ে থাকতে জন্ম নয়। তাই নারীদের নিজেকে স্বাবলম্বী করার মানসিকতা শুরু থেকেই তৈরি করতে হবে এবং স্বাস্থ্য সচেতনতায়ও নারীকে গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করতে হবে। আমরা বিশ^ চিন্তা দিবসকে স্মরণীয় দিনটিতে সম্মিলিতভাবে স্ব-স্ব ক্ষেত্রে তাৎপর্যপূর্ণ অবদান রেখে বিশ^ চিন্তা দিবসের প্রতিপাদ্যকে স্বার্থক করে এ ধরণীকে বাসযোগ্য রাখার অঙ্গীকার করি।
তিনি বৃহস্পতিবার (২২ ফেব্রæয়ারি) বিকালে নগরীর কুমারপাড়াস্থ কাজী জালাল উদ্দীন বালিকা উচ্চ বিদ্যালয়ে বাংলাদেশ গার্ল গাইড্স এসোসিয়েশন সিলেট অঞ্চলের উদ্যোগে গার্ল গাইড্স আন্দোলনের প্রতিষ্ঠাতা লর্ড বেডেন পাওয়েল ও বিশ^ চীফ গাইড লেডী বেডেন পাওয়েল এর শুভ জন্মদিন উপলক্ষে বিশ^ চিন্তা দিবস অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
এসময় বাংলাদেশ গার্ল গাইড্স এসোসিয়েশনের নবীন, প্রবীনসহ সর্বস্তরের গাইড সদস্য ও শুভান্যুধায়ীদের শুভেচ্ছা জানান। একই সাথে ফেব্রæয়ারি মাসে বাংলা ভাষার জন্য যারা জীবন উৎসর্গ করেছেন সে সকল ভাষা শহীদদের প্রতি জানান বিনম্র শ্রদ্ধা।
বাংলাদেশ গার্ল গাইড্স এসোসিয়েশন সিলেট অঞ্চলের আঞ্চলিক কমিশনার বাবলী পুরকায়স্থ এর সভাপতিত্বে ও দক্ষিণ সুরমা সরকারি হাইস্কুলের সহকারি শিক্ষক ও ওয়ারেন্ট গাইডার পূর্ণিমা রানী দাশ তালুকদারের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা শিক্ষা অফিসার (অবসরপ্রাপ্ত) মো: গুলজার আহমদ খান, কাজী জালাল উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আব্দুল খালিক, বাংলাদেশ গার্ল গাইড্স এসোসিয়েশন সিলেট জেলার জেলা কমিশনার শাহানা বেগম, এসোসিয়েশনের সদস্য শিপ্রা দেব, শারমীন সুলতানা, রোকসানা বেগম তুলি, শামীমা আক্তার, জ্যোৎস্না বেগম, সুমিত্র রানী দত্ত, অলকা দাশ, শামীমা আক্তার নেভী, শরীফা খাতুন, রেঞ্জার সংগীতা কর্মকার মিতু, মাহবুবা জাহান রিমু প্রমুখ। পবিত্র কোরআন থেকে তেলাওয়াত পাঠ করেন মাহমুদা আক্তার। গীতা পাঠ করেন তৃপ্তি রানী।
বিশ্ব গার্ল গাইডস ও গার্ল স্কাউটস সংস্থার প্রতিষ্ঠাতা লর্ড বেডেন পাওয়েল ও বিশ্ব চিফ গাইড লেডি ওলেভ বেডেন পাওয়েলের যুগ্ম জন্ম দিবস ২২ ফেব্রæয়ারি। তাদের জন্ম দিবসকে স্মরণীয় করে রাখার জন্য বিশ্বব্যাপী গাইড সদস্যরা প্রতিবছর এ দিনটি ‘বিশ্ব চিন্তা দিবস’ হিসেবে উদযাপন করেন। গাইডস্ শিক্ষার্থীদের মনোজ্ঞ, সাংস্কৃতিক অনুষ্ঠান, নৃত্য, আবৃতি ও কেক কেটে জন্মদিন উপযাপন করা হয়। বিজ্ঞপ্তি