নিহত ৯ জনের অধিকাংশই বাংলাদেশি

8

কাজির বাজার ডেস্ক

লিবিয়া হয়ে ভ‚মধ্যসাগর দিয়ে নৌকায় করে ইউরোপ যাত্রাকালে তিউনিসীয় উপক‚লে অগ্নিকাÐে ঘটনায় ৯ জন অভিবাসী মারা গেছেন। মারা যাওয়া অধিকাংশই বাংলাদেশি নাগরিক বলে জানিয়েছে লিবিয়ার বাংলাদেশ দূতাবাস।
স্থানীয় সময় শনিবার (১৭ ফেব্রæয়ারি) ত্রিপোলির বাংলাদেশ দূতাবাস এক ফেসবুক পোস্টে এ তথ্য জানিয়েছে।
দূতাবাস জানায়, গত ১৫ ফেব্রæয়ারি লিবিয়া উপক‚ল থেকে ৫২ জনের একদল অভিবাসীর ভ‚মধ্যসাগরে ইউরোপ যাত্রাকালে তিউনিসীয় উপক‚লে তাদের বহনকারী নৌকাটিতে অগ্নিকাÐ ঘটে। পরে তিউনিসিয়ার নৌবাহিনী নৌকাটি থেকে ৯ জন অভিবাসীর মৃতদেহ এবং ৪৩ জনকে জীবিত উদ্ধার করে। মৃত্যুবরণকারী অধিকাংশই বাংলাদেশি নাগরিক। এছাড়া জীবিত অবস্থায় উদ্ধার হওয়া অভিবাসীদের মধ্যে ২৬ জন বাংলাদেশি নাগরিকও রয়েছেন এবং তাদের মধ্যে একজনের অবস্থা আশংকাজনক।
দূতাবাস জানায়, উদ্ধার বাংলাদেশি নাগরিকদের প্রয়োজনীয় সহযোগিতা এবং চিকিৎসা সেবা নিশ্চিত করতে দূতাবাস তিউনিসিয়ার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, রেড ক্রিসেন্ট সোসাইটি এবং আইওএমের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করছে।
দূতাবাস বলছে, আন্তর্জাতিক অভিবাস সংস্থার তথ্যমতে বিভিন্ন দেশের উপক‚ল হতে ভ‚মধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার চেষ্টাকালে ২০২৩ সালে তিন হাজারেরও বেশি অভিবাসী মৃত্যুবরণ করেছেন এবং নিখোঁজ হয়েছেন