সারা দেশে শৈত্যপ্রবাহ বিস্তারসহ বৃষ্টির সম্ভাবনা

10

কাজির বাজার ডেস্ক

মাঘের শীতে কাবু দেশবাসী। মাঝরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশায় ঢাকা চারপাশ। যদিও টানা কয়েকদিনের হাড় কাঁপানো তাপমাত্রা নিয়ে সুসংবাদ নেই আবহাওয়া দফতরের কাছে। উল্টো শৈত্যপ্রবাহ বিস্তার করাসহ দিচ্ছে বৃষ্টির আভাস।
বৃহস্পতিবার সকাল ৯টায় দেয়া পূর্বাভাসে বলা হয়েছে, সিলেটসহ সারা দেশে রাতের তাপমাত্রা কমতে পারে এবং দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। আর আগামী পাঁচ দিনের আবাহওয়া বার্তায় বলা হয়েছে, রবিবার-সোমবার নাগাদ বজ্রসহ বৃষ্টি হতে পারে।
আবহাওয়াবিদ ড. আবুল কালাম মল্লিক স্বাক্ষরিত বার্তায় বলা হয়েছে, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যান্য জায়গায় আকাশ মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়শা পড়তে পারে। ঘন কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌ পরিবহন এবং সড়ক যোগাযোগে বিঘœ ঘটাতে পারে। এছাড়া, নওগাঁ জেলা ও রংপুর বিভাগের উপর দিয়ে বয়ে যাওয়া মৃদু শৈত্যপ্রবাহ আরও বিস্তার লাভ করতে পারে। সিলেটসহ সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। বুধবার দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে। আগামী পাঁচ দিনের আবহাওয়া বার্তায় বলা হয়েছে, এ সময়ের শেষ দিকে বজ্রসহ বৃষ্টি হতে পারে।
বৃহস্পতিবার সকাল ৬টায় নওগাঁ, রংপুর ও কুড়িগ্রামে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে সেখানে মৃদু শৈত্যপ্রবাহ থাকে বলে গণ্য করা হয়। ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা নামলে তা হয় মাঝারি শৈত্যপ্রবাহ। ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা হলো তীব্র শৈত্যপ্রবাহ।