আবারও শান্তি সমাবেশে ফিরেছে আ.লীগ

9

কাজির বাজার ডেস্ক

ফের শান্তি ও উন্নয়ন সমাবেশের কর্মসূচিতে ফিরেছে আওয়ামী লীগ। আগামী ২৭ জানুয়ারি বিএনপির কালো পতাকা মিছিলের দিন এই শান্তি সমাবেশ করবে ক্ষমতাসীন দলটি। গত ৭ জানুয়ারির জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয় ও টানা চতুর্থ মেয়াদে সরকার গঠনের পর এটি হবে আওয়ামী লীগের প্রথম শান্তি সমাবেশ।
জানা গেছে, ২৭ জানুয়ারি বিকেল ৩টায় বঙ্গবন্ধু অ্যাভিনিউতে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের ব্যানারে এই শান্তি সমাবেশ অনুষ্ঠিত হবে। সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। কেন্দ্রীয় ও মহানগর নেতারা সমাবেশে বক্তব্য দেবেন।
আওয়ামী লীগ নেতারা বলছেন, ২৭ জানুয়ারি বিএনপি রাজধানীতে জনসমাগমের চেষ্টা করছে। এমন অবস্থায় ওই দিন রাজপথ নিজেদের দখলে রাখতেই পাল্টা শান্তি সমাবেশ করবেন তারা। এ সমাবেশ সফল করতে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ বর্ধিত সভাও করবে। নির্দলীয় তত্ত¡াবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে ২০২২ সাল থেকে আন্দোলন কর্মসূচি শুরু করে বিএনপি ও তার মিত্ররা। ওই বছরের ১০ ডিসেম্বর থেকে বিএনপির পাল্টা কর্মসূচি পালন করে আসছিল আওয়ামী লীগ। গত বছরের জুলাইয়ে বিএনপি ও সমমনাদের সরকার পতনের এক দফা আন্দোলন শুরু হলে নির্বাচন পর্যন্ত রাজপথ দখলে রাখতে আওয়ামী লীগের শান্তি সমাবেশের কর্মসূচি জোরালো হয়, যা গত বছরের ২৮ অক্টোবর পর্যন্ত হয়েছিল।
সেই সময়ে রাজধানীসহ সারাদেশেই বিএনপির কর্মসূচির দিন পাল্টা শান্তি ও উন্নয়ন সমাবেশ করেছিল আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনগুলো। সংসদ নির্বাচনের আগেও বিএনপি ও তার মিত্ররা নির্বাচন বর্জনের আহŸানে লিফলেট বিতরণ করে কয়েক দিন। কিন্তু সে সময় আওয়ামী লীগ পাল্টা কোনো কর্মসূচি দেয়নি। সর্বশেষ আগামী ২৬ ও ২৭ জানুয়ারি কালো পতাকা মিছিলের কর্মসূচি দেয় বিএনপি।