২ সিটি ও ৯ পৌরসভার ভোটগ্রহণ ৯ মার্চ

4

কাজির বাজার ডেস্ক

ময়মনসিংহ সিটি করপোরেশন ও কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে চলতি বছরের ৯ মার্চ।
সোমবার (২২ জানুয়ারি) আগারগাঁওয়ের নির্বাচন ভবনের নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান নির্বাচন কমিশনার (ইসি) আনিছুর রহমান। ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে এই ভোট অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা চলবে ভোটগ্রহণ। আনিছুর রহমান বলেন, এবারও ৫ ধাপে অনুষ্ঠিত হবে উপজেলা পরিষদের নির্বাচন। এপ্রিলে প্রথম ধাপের নির্বাচন সম্পন্ন করার পরিকল্পনা আছে।
প্রসঙ্গত, ময়মনসিংহ সিটি করপোরেশনে সর্বশেষ ২০১৯ সালের ৫ মে নির্বাচন হয়। যদিও ওই নির্বাচনে বিনা প্রতিদ্ব›িদ্বতায় মেয়র নির্বাচিত হন। শুধু কাউন্সিলর পদে ভোট হয়। এ সিটি করপোরেশনে ৩৩টি সাধারণ ওয়ার্ড ছাড়াও ১১টি সংরক্ষিত ওয়ার্ড রয়েছে। কুমিল্লা সিটি করপোরেশনের মেয়রের মৃত্যুতে গত ১৩ ডিসেম্বর থেকে পদটি শূন্য রয়েছে। আগামী ১১ মার্চের মধ্যে এই সিটিতে উপনির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে। এদিকে আগামী ৯ মার্চ দেশের ৯টি পৌরসভায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।
রবিবার সাংবাদিকদের এ তথ্য জানান তিনি। অশোক কুমার দেবনাথ জানান, জামালপুর জেলার বকশীগঞ্জ পৌরসভা, পটুয়াখালী পৌরসভা, রাজশাহী জেলার কাটাখালী পৌরসভা, সাতক্ষীরা সদর পৌরসভা, ময়মনসিংহ জেলার ত্রিশাল পৌরসভা, মুন্সীগঞ্জ পৌরসভা, সুনামগঞ্জ জেলার তাহিরপুর পৌরসভা, চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ পৌরসভা এবং বরগুনা জেলার আমতলী পৌরসভায় আগামী ৯ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হবে। তিনি বলেন, এসব পৌরসভায় ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে। পৌরসভাগুলোতে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ ভোটের জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানান ইসির এ অতিরিক্ত সচিব।
এর আগে আগামী ৯ মার্চ ময়মনসিংহ সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা জানান তিনি।