ছাত্র-ছাত্রীদের ভালোবাসা ও ব্যক্তিত্ব দিয়ে অনুপ্রাণিত করতে হবে

3
সিলেটে জাতীয় প্রাথমিক শিক্ষা পদক ২০২৩ প্রদান অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার

সিলেটে বিভাগীয় পর্যায়ে জাতীয় প্রাথমিক শিক্ষা পদক বাছাই ২০২৩ এ শ্রেষ্ঠ প্রতিযোগিদের মধ্যে পুরস্কার ও পদক প্রদান করা হয়েছে। বিভাগীয় কমিশনার আবু আহমদ ছিদ্দীকী, এনডিসি সিলেট প্রাইমারী টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটের মিলনায়তনে সোমবার প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের এ পুরস্কার ও সনদ তুলে দেন। পেশার প্রতি দায়িত্বশীলতা, নতুন উদ্ভাবনী চিন্তাধারা, শিক্ষার্থীদের ঝরে পড়া রোধ, লেখাপড়ার পরিবেশ ও সাংস্কৃতিক চর্চাসহ শিক্ষার মানোন্নয়ন ও বিকাশে বিশেষ অবদান রাখায় আঠারোটি ক্যাটাগরিতে শ্রেষ্ঠ শিক্ষক, শিক্ষিকা, বিদ্যালয়, ব্যক্তি, প্রতিষ্ঠান, কর্মকর্তা ও কর্মচারীদের এ পুরস্কার প্রদান করা হয়।
প্রাথমিক শিক্ষা সিলেট বিভাগের উপপরিচালক মো. জালাল উদ্দিনের সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো. জসিম উদ্দিন।
বিভাগীয় কমিশনার আবু আহমদ ছিদ্দীকী, এনডিসি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জানতেন প্রাথমিক শিক্ষা জাতির সূতিকাগার। শিক্ষা ছাড়া জাতির উন্নতি যে সম্ভব নয়, তা অনুধাবন করেছিলেন বলেই ১৯৭৩ সালে প্রাথমিক শিক্ষাকে জাতীয়করণ করেন বঙ্গবন্ধু। আজকের শিক্ষার্থীরাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশের হাতিয়ার উল্লেখ করে তিনি শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, ছাত্র-ছাত্রীদের ভালোবাসা ও ব্যক্তিত্ব দিয়ে অনুপ্রাণিত করতে হবে, যাতে শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধ ভিত্তিক অসাম্প্রদায়িক চেতনা ও দেশাত্মবোধ নিয়ে বেড়ে ওঠে। এজন্য পাঠ্য বইয়ের পাশাপাশি মুক্তিযুদ্ধ ও দেশের ইতিহাস, শিল্প-সাহিত্য, বিজ্ঞান এবং বিশ্বের বিভিন্ন বিষয়ে তাদের আগ্রহী করে তুলতে হবে।
অনুষ্ঠানে বিভাগীয় পর্যায়ের প্রতিযোগীদের মধ্য থেকে প্রাথমিকের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক, প্রধান শিক্ষিকা, সহকারী শিক্ষক, সহকারী শিক্ষিকা, বিদ্যালয়, স্কুল ব্যবস্থাপনা কমিটি, কাব শিক্ষক, কর্মচারী; শ্রেষ্ঠ সহকারী উপজেলা শিক্ষা অফিসার, ইউআরসি ইন্সট্রাক্টর, ইন্সট্রাক্টর পিটিআই, উপজেলা শিক্ষা অফিসার, পিটিআই, পিটিআই সুপারিনটেনডেন্ট, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, শ্রেষ্ঠ উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা পরিষদ চেয়ারম্যান এবং জেলা প্রশাসক নির্বাচন করা হয়। বিজ্ঞপ্তি