৬৪ বছর বয়সে চাকরিতে যোগদানের চিঠি

8

কাজির বাজার ডেস্ক

৬৪ বছর বয়সে গত বৃহস্পতিবার চাকরিতে যোগদানের চিঠি পেলেন দীনবন্ধু ভট্টাচার্য। তার মতো আরও ৬৬ জন আছেন। এখন তাদের অবসরের বয়সসীমাও পেরিয়ে গেছে। তাদের মধ্যে চারজন এখন আর বেঁচে নেই। ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের হুগলি জেলার প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষার ৪০ বছর পর তারা শিক্ষাপ্রতিষ্ঠানে যোগদানের এ চিঠি পেলেন।
দেশটির সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়েছে- প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক পদে চাকরির জন্য পশ্চিমবঙ্গের হুগলির দীনবন্ধু ভট্টাচার্য আবেদন করেছিলেন। সেই সময় তিনি যুবক। অনেক দিন পর গত বৃহস্পতিবার চাকরিতে যোগদানের চিঠি পেয়েছেন তিনি। এখন তার বয়স ৬৪। ৪০ বছর আগে (১৯৮৩ সালে) প্রাথমিক শিক্ষকের পদে চাকরির জন্য পরীক্ষা দিয়েছিলেন দীনবন্ধু ভট্টাচার্যসহ অনেকে। ফলাফল প্রকাশের পর যোগ্যতা থাকা সত্তে¡ও অনেকের নিয়োগ হয়নি বলে সেই সময় অভিযোগ ওঠে, মামলাও হয়। অবশেষে কলকাতা হাইকোর্টের রায়ের পর চাকরিতে যোগদানের সেই চিঠি এলো গত বৃহস্পতিবার। দীনবন্ধু ভট্টাচার্য বলেন, প্রাথমিক শিক্ষকের জন্য যখন পরীক্ষা দিয়েছিলাম, তখন আমি যুবক। চাকরির জন্য অপেক্ষা করতে করতে এখন আমার বয়স ৬৪। হাতে নিয়োগপত্র পেয়েছি। আমি একা নই, আমার মতো ৬৬ জন এমন চিঠি পেয়েছেন। এর মধ্যে তো চারজন বেঁচেই নেই।
চিঠি হাতে দীনবন্ধু ভট্টাচার্য গিয়েছিলেন বিদ্যালয় পরিদর্শকের অফিসে। তার মতো নিয়োগপত্র পাওয়া অনেকেই সেখানে গেছেন চিঠির ‘মর্মার্থ বুঝতে’।