গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু ৮ মার্চ

16

কাজির বাজার ডেস্ক

চলতি বছর সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি (জিএসটি) গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ৮ মার্চ। এদিন সি ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর ৯ মার্চ বি ইউনিটের (মানবিক) এবং ২৭ এপ্রিল এ ইউনিটের (বিজ্ঞান) পরীক্ষা অনুষ্ঠিত হবে।
রোববার বিকেলে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছের কোর কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। বিষয়টি নিশ্চিত করেন বৈঠকে উপস্থিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শাহ্ আজম। তিনি বলেন, ‘জিএসটি গুচ্ছভুক্ত ২৪টি বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার সময়সূচিসহ অন্যান্য বিষয়াদি চ‚ড়ান্ত করা হয়েছে।’
সভা সূত্র জানা গেছে, আগামী ২৯ জানুয়ারি থেকে ১৫ ফেব্রæয়ারি পর্যন্ত শিক্ষার্থীরা ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। আগের মতো আবেদন ফি ১ হাজার ৫০০ টাকা। সব পরীক্ষা বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। আগামী ৩০ জুনের মধ্যে ভর্তির সব কার্যক্রম শেষ করা হবে।
এবার গুচ্ছ ভর্তি পদ্ধতিতে যুক্ত হয়েছে নতুন তিন বিশ্ববিদ্যালয়। এর মধ্যে দুটি বিশ্ববিদ্যালয় যুক্ত হয়েছে জিএসটি গুচ্ছে। ফলে এবার সাধারণ গুচ্ছে বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়িয়েছে ২৪।
গুচ্ছ ভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়
জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, কাজী নজরুল বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় (কিশোরগঞ্জ), মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর।