অভিবাসীদের সুখবর দিল জার্মানি নাগরিকত্ব লাভ ও দ্বৈত নাগরিকত্বের নিয়ম শিথিল

12

কাজির বাজার ডেস্ক

নাগরিকত্ব লাভ ও দ্বৈত নাগরিকত্বের নিয়ম কিছুটা শিথিল করে আইন পাশ করেছে জার্মান সংসদ। শুক্রবার এই বিলটি সংসদে পাশ হয়। প্রতিবেদনে বলা হয়, বিলটি উত্থাপন করে চ্যান্সেলর ওলাফ শুলটজের মধ্য-বামপন্থি জোট সরকার। এর পর ওই বিলের ওপর ভোট হয়। তাতে ৩৮২-২৩৪ ভোটে পাশ হয় এই বিল। ভোটদানে বিরত ছিলেন ২৩ আইনপ্রণেতা।
নতুন এই আইন অনুযায়ী কেউ যদি জার্মানিতে টানা পাঁচ বছর বসবাস করেন তা হলে তাকে নাগরিকত্ব দেওয়া হবে। এর আগে এই সময় ছিল আট বছর। আবার বিশেষ বিশেষ ক্ষেত্রে কেউ যদি তিন বছর জার্মানিতে বসবাস করেন, তা হলে তাকেও নাগরিকত্ব দেওয়া হবে। আগে এই সুযোগ দেওয়া হতো পাঁচ বছর পর।
এ ছাড়া জার্মানিতে জন্ম নেওয়া কোনো শিশুর পিতামাতার মধ্যে যদি একজন জার্মানিতে পাঁচ বছর বসবাস করেন, তা হলে সে এমনিতেই নাগরিকত্ব পাবে। এতদিন এই সময় ছিল আট বছর।
এতদিন ধরে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর বাসিন্দাদের দ্বৈত নাগরিকত্ব দিয়ে আসছিল জার্মানি। এবার সেই ধারাও শিথিল করা হয়েছে। পরিবর্তিত নিয়ম অনুযায়ী দশকের পর দশক ধরে জার্মানিতে বসবাস করছেন যেসব জার্মান বংশো™‚¢ত তুর্কি, তারাও ভোটার হতে পারবেন।
ওলাফ শুলটজ এই আইনকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেছেন, যেসব মানুষ জার্মানিতে দশকের পর দশক ধরে বসবাস করে আসছেন তাদের জন্য এই আইন। তবে সরকারের এই উদ্যোগের কঠোর সমালোচনা করেছে বিরোধী দলগুলো।
তারা বলছে, এর ফলে জার্মানির নাগরিকত্ব পাওয়াকে সহজলভ্য করে দেওয়া হবে।