নাম বিভ্রাটে ট্যাকের ঘাট চুনাপাথর খনি প্রকল্প কোয়ারী

20

বাবরুল হাসান বাবলু, তাহিরপুর
নাম ভিভ্রাটে ট্যাকের ঘাট চুনাপাথর খনি প্রকল্প কোয়ারী। কোয়ারী সৃষ্টির পর থেকে একাধিক নাম করণ করা হয়েছে এ জায়গাটির। কখনো নীলাদ্রি কখনো শহীদ সিরাজ লেক। কখনো লেকের পাশে ডিসি পার্ক কখনো ইত্যাদি পয়েন্ট। এ নিয়ে সময়ে সময়ে স্থানীয়দের মধ্যে দেখা দিয়েছে চরম অসন্তোষ। সম্প্রতি এ লেকটিতে পর্যটন কর্পোরেশন ইত্যাদি পয়েন্ট নির্মাণ করলে স্থানীয় লোকজনদের মধ্যে দেখা দেয় চরম অসস্তোষ। অসন্তোষ দেখা দেয়ায় ভেঙ্গে দেয়া হয়েছে নবনির্মতি ইত্যাদি পয়েন্ট।
জানা যায়, ১৯৪০ সালে সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলায় নির্মাণ করা হয় আসাম বাংলা সিমেন্ট ফ্যাক্টরী। ভারতের আসাম থেকে চুনাপাথর এনে ফ্যাক্টরীটি সচল রাখা হতো। দেশ ভাগের পর ১৯৪৭ সালে দেশ বিভাজনের সময় ব্যায়ভাড়ের কারণে পাথর আনা বন্ধ হয়ে যায়। ১৯৬০ সালে তাহিরপুর উপজেলার ট্যাকেরঘাট এলাকায় ৩২৭ একর জমির উপর জড়িপ চালিয়ে চুনাপাথরের সন্ধান পায় বিসিআইসি কর্তপক্ষ। ১৯৬৬ সালে চুনাপাথর উত্তোলনের জন্য খনি প্রকল্পটি চালু করা হয় তখন থেকেই পাথর উত্তোলনের এ স্থানটি লোকমুখে ট্যাকেরঘাট পাথর কোয়ারী নামে অধিক সমাদৃত হতে থাকে। ২০০০ সাল পরবর্তীতে সময়ে এ স্থানটি ভ্রমন পিপাসু লোকজনের কাছে পরিচিতি পেতে থাকে। ২০১০ সালের দিকে এ স্থানটি ভ্রমন পিপাসু লোকজনের কাছে অতি পরিচিত হয়ে উঠে। এর পর এই পাথর কোয়ারিটির নাম করণ করা হয় শহীদ মুক্তিযোদ্ধা সিরাজের নামে। শহীদ সিরাজ লেক। এ অবস্থায় তাহিরপুরে ট্যাকেরঘাট ঘুরতে আসনে বিন্দাস ট্রাভেল গ্রæপের কর্নধার রোদোয়ান। সে সময় তিনি এই লেকের একটি ছবি দিয়ে তার পেইজে নাম জুড়ে দেন ট্যাকেরঘাট নীলাদ্রি লেক। সে থেকেই ধীরে ধীরে এ লেকটির নিলাদ্রী লেক হিসেবে পরিচিতি বাড়ে দুর দুরান্ত থেকে আসা পর্যটকদের কাছে। ২০১৯ সালে ১৯ নভেম্বর ইত্যাদি এখানে তাদের অনুষ্ঠান চিত্রায়িত করে। সে বছরই লেকের দক্ষিন পাশে কিছু জায়গায় জেলা প্রশাসন স্থাপনা নির্মান করে জায়গাটির নাম দেন ডিসি পার্ক। সম্প্রতি এই লেকের পাশে ইত্যাদির শুটিং পয়েন্ট এলাকায় ইত্যাদি পয়েন্ট নামে একটি স্থানে স্থাপনা নির্মাণ করে পর্যটন কর্পোরেশন। যা নিয়ে গত দু তিন দিন ধরে স্থানীয় লোকজনদের মধ্যে দেখা দেয় চরম অসন্তোষ। ফেইস বুকে অনেকেই পোস্টা দিয়ে চরম ক্ষোভ ব্যাক্ত করেন। চরম অসন্তোষ দেখা দেয়ায় বৃহস্পতিবার দুপুরে এ স্থাপনাটি ভেঙ্গে দেয় জেলা প্রশাসন সুনামগঞ্জ।
ট্যাকেরঘাট চুনাপাথর খনি প্রকল্পের প্রাক্তন শিক্ষার্থী বর্তমানে ঢাকা কেরানীগঞ্জ ডাচ বাংলা বাংকের অফিসার সমীর বিপ্লব বলেন, চুনাপাথর উত্তোলনের ফলে লেকটির সৃষ্টি হয়েছে। বাবার চাকুরীর সুবাধে ট্যাকেরঘাট বড় হয়েছি। ছোট বেলা থেকে শুনে এসেছি পাথর কোয়ারী এখন বছরে বছরে নতুন নাম শুনছি। যা আমার কাছে হাস্যকর মনে হচ্ছে।
আরটিভি সুনামগঞ্জ জেলা প্রতিনিধি বিন্দু তালুকদার বলেন, লোকমুখে অনেকগুলো নাম এই লেকের। তবে শহীদ সিরাজ লেক নাম করনের পিছনে এখানে মুক্তিযুদ্ধের অনেক স্মৃতি জড়িয়ে রয়েছে। তাই তিনি মনে করেন এ নামাটিই যথার্থ।
অতিরিক্ত জেলা প্রশাসক সুনামগঞ্জ (সার্বিক) রেজাউল করিম জানান, এখানে ইত্যাদি অনুষ্ঠান নির্মান হওয়াও বাংলাদেশ পর্যটন কর্পোরেশন ইত্যাদি পয়েন্ট নামে একটি নামফলক নির্মাণ করছিলো। স্থানীয়দের মতামতকে সম্মান জানিয়ে এটি সরিয়ে ফেলা হয়েছে।