সুনামগঞ্জে হাওর বাঁচাও আন্দোলনের মানববন্ধন

4

সুনামগঞ্জ প্রতিনিধি
পিআইসি গঠনে ব্যাপক অনিয়ম ও একমাস পার হয়ে যাওয়ার পরও ফসল রক্ষা বাঁধের কাজ শুরু না হওয়ার প্রতিবাদে মানববন্ধন করেছে হাওর বাঁচাও আন্দোলন। বুধবার দুপুরে শহরের ট্রাফিক পয়েন্টে এ মানববন্ধন অুষ্ঠিত হয়। হাওর বাঁচাও আন্দোলন সুনামগঞ্জ জেলা সভাপতি ইয়াকুব বখত বাহলুল এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ওবায়দুল হক মিলনের সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য রাখেন হাওর বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বিজন সেন রায়।
বক্তরা জানান, সুনামগঞ্জের বিভিন্ন হাওরের বোরো ফসলের সুরক্ষার জন্য চলতি বছরে ১২৫ কোটি টাকা বরাদ্দ ৭৩৩ টি প্রকল্পের কাজ ১৫ ডিসেম্বর একযুগে শুরু করার কথা থাকলেও এখনো পর্যন্ত বেশিরভাগ প্রকল্পের বাঁধের কাজ শুরু হয়নি। এর জন্য পাউবো ও জেলা প্রশাসন দায়ী। তারা ১৫ ডিসেম্বর লোকদেখানো কিছু কাজের উদ্বোধন করেছিলেন সে বাঁধগুলোর কাজও পুরোদমে চলছে না। হাওর বাঁচাও আন্দোলন নেতারা দাবি করেন এ পর্যন্ত হাওর ৫ শতাংশ কাজও হয়নি এখন পর্যন্ত যদি কাজ শুরুই না হয় তাহলে সঠিক সময়ে কিভাবে কাজ শেষ হবে।
বিশেষ করে জেলার তাহিরপুর, দিরাই, শাল্লা, শান্তিগঞ্জ উপজেলায় কাজে ব্যবপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। এখনও পিআইসি গঠন কার হচ্ছে। তাহিরপুরে প্রশাসন এবং রাজনৈতিক দলের কিছু নেতারা একে অন্যের বিরুদ্ধে অভিযোগ তুলছেন। তাদের ভাগবাটোয়ারার বলি যেন হাওরের কৃষকরা না হন সে দিকে নজর রাখতে হবে। হাওর বাঁচাও আন্দোলন কৃষকদের পাশে আছে পাশে থাকবে। প্রয়োজনে গত বছরের মতো এবারও বাঁধ বাণিজ্যের সাথে জড়িতদের বিরুদ্ধে আইনের আশ্রয় নেওয়া হবে। বক্তারা বলেন, বাঁধের কাজের যে অবস্থা এতে আগাম বন্যা ও অতিবৃষ্টিতে ফসল ডুবির শঙ্কা থাকায় কৃষকের ফসল ঝুঁতিতে থাকবে। অনতিবিলম্বে বাঁধের কাঁজ শুরু না হলে কৃষকদের নিয়ে দুর্বার আন্দোলন ডাক দেয়ার হুশিয়ারি প্রদান করেন নেতারা।
এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন হাওর বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি সুকেন্দু সেন, সাংগঠনিক সম্পাদক একে কুদরত পাশা, জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক শহীদনূর আহমেদ, জেলা কমিটির সদস্য আমিনুল প্রমুখ।