অর্ধশতাধিক আসনে স্বতন্ত্রদের বাজিমাত

2

কাজির বাজার ডেস্ক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশ না নেয়ায় শুরু থেকেই আলোচনায় ছিলেন স্বতন্ত্র প্রার্থীরা। ২৭টি দলের ১৫১৩ জন দলীয় প্রতীকে নির্বাচন করলেও সবার চোখ ছিল স্বতন্ত্র ৩৮২ জন প্রতিদ্ব›দ্বী প্রার্থীর দিকে। নির্বাচনের আগে কমপক্ষে ৭০টি আসনে নিজেদের কর্মী-সমর্থকদের নিয়ে দাপট দেখান স্বতন্ত্র প্রার্থীরা। বিশেষ করে আওয়ামী লীগ থেকে মনোনয়ন না পাওয়া নেতারা স্বতন্ত্র প্রার্থী হয়ে ভোটের মাঠ গরম করে তুলেছিলেন। ভোটের দিন গত রবিবারও নির্বাচনী মাঠে স্বতন্ত্র প্রার্থীদের দাপট ছিল চোখে পড়ার মতো।
প্রাপ্ত ফলাফল বিশ্লেষণে দেখা যায়, ১০৮ আসনে স্বতন্ত্র প্রার্থীরা আওয়ামী লীগের প্রার্থীদের সঙ্গে প্রতিদ্ব›িদ্বতা করেছেন। রাত ১ টা পর্যন্ত বেসরকারি ফলাফলে স্বতন্ত্র প্রার্থীরা ৬২টি আসনে বিজয়ী হয়েছেন। এর মধ্যে সুনামগঞ্জ-২ আসনে স্বতন্ত্র প্রার্থী জয়া সেন গুপ্ত বিজয়ী হয়েছেন। ফরিদপুর-৩ আসনে স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদ ও ফরিদপুর-৪ আসনের স্বতন্ত্র প্রার্থী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ও এমপি মজিবুর রহমান চৌধুরী নিক্সন বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। এছাড়াও রাজশাহী-২ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে কাঁচি মার্কা নিয়ে ১৪ দলের প্রার্থী ফজলে হোসেন বাদশাকে পরাজিত করেছেন স্বতন্ত্র প্রার্থী শফিকুর রহমান বাদশা।
হবিগঞ্জ-৪ আসনে ঈগল প্রতীক নিয়ে প্রায় দেড় লাখ ভোটের ব্যবধানে বেসরকারিভাবে জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। এ আসনে তার নিকটতম প্রতিদ্ব›দ্বী নৌকা প্রতীকের প্রার্থী বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মাহবুব আলী। সর্বশেষ হিসাব অনুযায়ী, ব্যারিস্টার সুমন পেয়েছেন ১ লাখ ৯৮ হাজার ভোট এবং তার নিকটতম প্রতিদ্ব›দ্বী মাহবুব আলী পেয়েছেন প্রায় ৪৭ হাজার ভোট। ঢাকা-১৯ (সাভার-আশুলিয়া) আসনে জয়ী হয়েছেন ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মুহাম্মদ সাইফুল ইসলাম। বরিশাল-৪ আসনে বিপুল ভোটে জয় পেয়েছেন স্বতন্ত্র প্রার্থী
ঈগল প্রতীকের পংকজ নাথ, মাদারীপুরে-৩ আসনে জয়ী হন স্বতন্ত্র প্রার্থী তাহমিনা বেগম।
নেত্রকোনা-৩ (আটপাড়া-কেন্দুয়া) আসনে স্বতন্ত্র প্রার্থী ইফতিকার উদ্দিন তালুকদার (ট্রাক) জয়ী হয়েছেন। তিনি পেয়েছেন ৭৬ হাজার ৮০৩ ভোট। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী আওয়ামী লীগের অসীম কুমার উকিল (নৌকা) পেয়েছেন ৭৪ হাজার ৫৫০ ভোট। চট্টগ্রাম-১৬ আসনে ঈগল প্রতীক নিয়ে জয়ী হয়েছেন মুজিবুর রহমান সিআইপি, রংপুর-১ (গঙ্গাচড়া-সিটি আংশিক) আসনে স্বতন্ত্র প্রার্থী আসাদুজ্জামান বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। তিনি ৭৩ হাজার ৯২৭ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী স্বতন্ত্র প্রার্থী মসিউর রহমান (রাঙ্গা) পেয়েছেন ২৪ হাজার ৩৩২ ভোট। নরসিংদী-৩ আসনে স্বতন্ত্র প্রার্থী সিরাজুল ইসলাম মোল্লা ঈগল প্রতীকে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী আওয়ামী লীগের প্রার্থী ফজলে রাব্বি খান। এর মধ্যে বিজয়ী সিরাজুল ইসলাম মোল্লা পেয়েছেন ৫৯ হাজার ২৯২ ভোট। আর আওয়ামী লীগের ফজলে রাব্বি খান পেয়েছেন ৪৩ হাজার ভোট।
ব্রাহ্মণবাড়িয়া-১ (নাসিরনগর) আসনে বর্তমান সংসদ সদস্য ও নৌকার প্রার্থী বি এম ফরহাদ হোসেনকে হারিয়ে নির্বাচিত হয়েছেন স্বতন্ত্র প্রার্থী বিএনপির বহিষ্কৃত নেতা সৈয়দ এ কে একরামুজ্জামান (কলার ছড়ি)। এ আসনের ৭৯টি কেন্দ্রের ফলাফলে দেখা যায়, কলার ছড়ি প্রতীকে একরামুজ্জামান ৮৯ হাজার ৭৫৮ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী প্রার্থী বর্তমান সংসদ সদস্য ফরহাদ হোসেন নৌকা প্রতীক নিয়ে পেয়েছেন ৪৬ হাজার ৬৩৩ ভোট। ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন স্বতন্ত্র প্রার্থী মঈনউদ্দিন মঈন। তিনি কলার ছড়ি প্রতীকে ৮৪ হাজার ১৩৫ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী আরেক স্বতন্ত্র প্রার্থী জিয়াউল হক মৃধা ঈগল প্রতীকে পেয়েছেন ৫৫ হাজার ২৮১ ভোট।