সিলেটের ভোট কেন্দ্রে পৌঁছেছে নির্বাচনী সরঞ্জাম

4

সিন্টু রঞ্জন চন্দ
সিলেটে ভোটের কেন্দ্রে কেন্দ্রে পৌঁছেছে ব্যালট পেপার ও নির্বাচনী সরঞ্জাম। শনিবার সকাল থেকেই নির্বাচন কমিশন কেন্দ্রগুলোতে নির্বাচনী সরঞ্জাম পাঠানো শুরু করেন। সিলেটের রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক শেখ রাসেল হাসানের কার্যালয় থেকে সিলেটের বিভিন্ন কেন্দ্রে এসব সরঞ্জাম প্রেরণ করা হয়। এছাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় থেকে উপজেলা পর্যায়ের কেন্দ্রগুলোতে সরঞ্জাম প্রেরণ করা হয়েছে। আজ রবিবার সারাদেশের ন্যায় সিলেটেও সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে ব্যালট বক্সসহ অন্যান্য সরঞ্জামগুলো কেন্দ্রে নিয়ে যান নিরাপত্তা বাহিনীর সদস্য ও নির্বাচনে দায়িত্বপ্রাপ্তরা। তবে ব্যালট যাবে ভোটের দিন অর্থাৎ আজ সকালে। রবিবার ভোর ৩টায় সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তারা দায়িত্বপ্রাপ্ত প্রিজাইটিং কর্মকর্তাদের কাছে ব্যালট হস্তান্তর করবেন বলে জানা গেছে।
এবার সিলেট জেলার ৬টি আসনে প্রতিদ্ব›িদ্বতা করছেন ৩৩ জন প্রার্থী। কিন্তু ৩৫ জন প্রার্থী থাকলেও একজন নির্বাচন থেকে সরে দাঁড়ান এবং এক প্রার্থী অন্যজনকে সমর্থন দেওয়ায় শেষ পর্যন্ত প্রতিদ্ব›িদ্বতায় রয়েছেন ৩৩ প্রার্থী। নির্বাচনে সিলেটের ছয়টি আসনে মোট ২৭ লাখ ১৫ হাজার ৩৩১ ভোটার রয়েছেন। এর মধ্যে পুরুষ ভোটার ১৩ লাখ ৯২ হাজার ৩৯৫ ও মহিলা ভোটার রয়েছেন ১৩ লাখ ২২ হাজার ৯২৬ জন। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ১০ জন।
সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ মোবারক হোসেন জানিয়েছেন, সিলেট-১ আসনের কেন্দ্রগুলোর ব্যালট প্যাপার নির্ধারিত সময়ে (রাত ৩টা থেকে) সিলেট জেলা পরিষদ প্রাঙ্গণে বিতরণ কার্যক্রম শুরু হবে।
এদিকে, সিলেটের ৬টি আসনে মোট ১ হাজার ১৩টি কেন্দ্রের মধ্যে জেলায় ৪৪৭টি ও মহানগরীর ২০৬টি কেন্দ্রকে গুরুত্বপূর্ণ বলে ধরা হয়েছে। গুরুত্বপূর্ণ এসব কেন্দ্রগুলোতে অতিরিক্ত নজরদারি ও বাড়তি নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। নির্বাচনের সার্বিক প্রস্তুতি নিয়ে রিটার্নিং কর্মকর্তা ও সিলেট জেলা প্রশাসক শেখ রাসেল হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।
শেখ রাসেল হাসান বলেন, সিলেটের ৬টি আসনে ভোটগ্রহণের সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ব্যালট পেপার ছাড়া বাকি সব সরঞ্জাম গিয়ে প্রতিটি কেন্দ্রে পৌঁছানো হচ্ছে। আর ব্যালট পৌঁছবে রবিবার সকাল ৬টার মধ্যে। তবে দূরত্ব বিবেচনায় সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে সিলেটের ৬টির মধ্যে ৪টি আসনের ৭ উপজেলার ৭৫টি কেন্দ্রে অন্যান্য সরঞ্জামের সঙ্গে ব্যালট পেপারও পৌঁছানো হচ্ছে। কারণ- এসব কেন্দ্রে ভোররাত ৩টায় পাঠানোর আগে সকাল ৮টার আগে গিয়ে পৌঁছবে না। শেখ রাসেল হাসান আরও বলেন, সিলেটে ভোটগ্রহণ নির্বিঘœ ও সুষ্ঠু করতে সেনাবাহিনী, বিজিবি, র‌্যাব, পুলিশ ও আনসার বাহিনীয় মাঠে রয়েছে। এছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেটদের অধীনস্থ স্ট্রাইকিং টিমও মাঠে রয়েছে।