দোয়ারাবাজারে শ্রীপুর থেকে বড়কাপন সড়কে যাত্রীদের দুর্ভোগ

18

শাহ্ মাশুক নাঈম, দোয়ারাবাজার
সড়কের পিচঢালাই উঠে সৃষ্টি হয়েছে বড়-বড় গর্তের। জীবনের ঝুঁকি নিয়ে ভাঙ্গাচোরা সড়কে চলাচল করেন, সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলা পান্ডারগাঁও, দোহালিয়া, জাউয়াবাজারসহ তিন ইউনিয়নের প্রায় লক্ষাধিক মানুষ। কিন্তু দীর্ঘদিন ধরে সড়কটি সংস্কার না করায় দুর্ভোগে পড়েছেন পথচারীরা।
সরেজমিন দেখা যায়, শ্রাপুরবাজার থেকে বড়কাপন পর্যন্ত ৭ কিলোমিটার সড়কে বিভিন্ন স্থানে কার্পেটিং উঠে সৃষ্টি হয়েছে বড় বড় গর্তের। কোথাও কোথাও সড়কের একাংশ ধসে পড়েছে। হেলেদুলে যাত্রী ও মালামাল নিয়ে ঝুঁকিপূর্ণভাবে চলছে যানবাহন। এলাকার শিক্ষক, জনপ্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে কথা বলে জানা যায়, প্রায় ১২ বছর আগে এ ৭ কিলোমিটার সড়ক পাকা করা হয়। এ সড়ক দিয়ে তিন ইউনিয়নের ১০ টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীসহ হাজারো মানুষ হেঁটে ও যানবাহনে উপজেলা সদরসহ বিভিন্ন স্থানে যাতায়াত করেন। কিন্তু দীর্ঘদিন ধরে সড়কটি সংস্কার না করায় দুর্ভোগ পোহাতে হচ্ছে প্রায় ৫০ টি গ্রামের মানুষকে।
স্থানীয়রা জানান, দেশ উন্নয়নের জোয়ারে ভাসলেও কাজ হয়নী এ ৭ কিলোমিটার সড়কে। শ্রীপুরবাজার থেকে বড়কাপন সড়কে দিয়ে প্রত্যন্ত অঞ্চলের লক্ষাধিক মানুষ চলাচল করে।। এই সড়ক দিয়ে শ্রীপুরবাজার হাজী কুনু মিয়া উচ্চ বিদ্যালয়, দারুল হেরা দাখিল মাদ্রাসাসহ আরও সরকারি বেসরকারি অনেক শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। সড়কের বেহাল দশায় যান চলাচল কমে গেছে। ফলে শিক্ষক-শিক্ষার্থী, ব্যবসায়ীসহ যাত্রীরা চরম ভোগান্তিতে পড়েছেন।
গণমাধ্যম কর্মী কামাল উদ্দীন কাজির বাজারকে জানান, এ অঞ্চলের অধিকাংশ মানুষ কৃষির উপর নির্ভরশীল। সড়ক চলাচলের অনুপযোগী হওয়ায় উৎপাদিত কৃষি পণ্য স্হানীয় শ্রীপুরবাজার, মঙ্গলপুরবাজার হেটে যেতে হচ্ছে নানান অসুবিধা। শ্রীপুরবাজার থেকে বড়কাপন সড়ক ৫০ গ্রামের জেলা শহরে যাওয়ার একমাত্র প্রধান সড়ক। গুরুত্বপূর্ণ এ সড়ক দিয়ে ৩ ইউনিয়নের মানুষ আসা যাওয়া করে। কিন্তু সড়কের পিচঢালাই উঠে এত গর্ত হয়েছে। একবার এ সড়কে যাতায়াত করলে দ্বিতীয়বার আর যাওয়ার ইচ্ছে হয়না।
পান্ডারগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল ওয়াহিদ দৈনিক কাজির বাজারকে বলেন, এ সড়কের কাজের জন্য টেন্ডার হয়ে গেছে, জাতীয় সংসদ নির্বাচনের জন্য কাজ স্থগিত রয়েছে। নির্বাচন পরে কাজ শুরু হবে। দোয়ারাবাজার এলজিইডি কর্মকর্তা আব্দুল হামিদ কাজিরবাজারকে বলেন, এ সড়ক সংস্কারের জন্য অনুমোদন হয়েছে। নির্বাচনের আগেই কজ শুরু হবে।