দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল স্থগিতের রিট খারিজ

3

কাজির বাজার ডেস্ক
বর্তমান পরিস্থিতিতে নির্বাচন সম্ভব নয় উল্লেখ্য করে গত ২৮ নভেম্বর বিকেলে ই-মেইলে ও রেজিস্ট্রি ডাকযোগে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মো: ইউনুস আলী আকন্দ সংসদ নির্বাচন পেছানোর দাবিতে প্রধান নির্বাচন কশিনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বরাবর লিগ্যাল নোটিশ পাঠান। লিগ্যাল নোটিশে এই আইনজীবী উল্লেখ করেন, বর্তমানে রাজনৈতিক সঙ্কট চলছে। দেশে হরতাল-অবরোধ চলছে। এ অবস্থায় সুষ্ঠু ভোট করা সম্ভব নয়।
তিনি আরও উল্লেখ করেন হরতাল-অবরোধের ফলে দেশে যে পরিস্থিতি তৈরি হয়েছে তাতে স্বতন্ত্র প্রার্থীরা নির্বাচনে অংশগ্রহণের জন্য প্রস্তুত নন। এ অবস্থায় নির্বাচনের তারিখ পিছিয়ে পুনরায় তফসিল ঘোষণা করতে নির্বাচন কমিশনের প্রতি দাবি জানানো হয়। এরপর নির্বাচনের তফসিল স্থগিত চেয়ে এক আইনজীবি রিট করা হয়।
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল স্থগিত চেয়ে দায়ের করা রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।
সোমবার বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো: আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।
আদালতে রিটের পক্ষে ছিলেন অ্যাডভোকেট ইউনূস আলী আকন্দ। রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও নির্বাচন কমিশনের পক্ষে ছিলেন ব্যারিস্টার খান মোহাম্মদ শামীম আজিজ। এর আগে গত ৪ ডিসেম্বর রিটটির ওপর শুনানি শেষ হয়। ওইদিন আদেশের জন্য ১০ ডিসেম্বর দিন ধার্য করা হয়। কিন্তু ওইদিন আদেশ না দিয়ে আজকের দিন নির্ধারণ করেন আদালত। গত ৩ ডিসেম্বর রিটের আংশিক শুনানি হয়। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ইউনুস আলী আকন্দ। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।
গত ২৯ নভেম্বর সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুস আলী আকন্দ হাইকোর্টে রিটটি দায়ের করেন। রিটে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল বাতিল চাওয়া হয়।
নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের নির্বাচন কমিশনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর।