সিলেট জেলা ও মহানগর বিএনপির মানববন্ধন : ‘দেশে মানবাধিকার ও আইনের শাসন নেই’

19

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে বিএনপির কেন্দ্রীয় ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে সিলেটে মানববন্ধন কর্মসূচি পালন করছে জেলা ও মহানগর বিএনপি। রোববার বেলা দুইটায় নগরীর সুরমা পয়েন্টে পূর্বনির্ধারিত মানববন্ধন কর্মসূচি শুরু করলেও পুলিশের ব্যাপক বাঁধার মুখে বিএনপির নেতাকর্মীরা সেখান থেকে সরে গিয়ে আদালত চত্ত¡রে কর্মসূচি পালন করেন।
সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন- বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদির ও আরিফুল হক চৌধুরী, সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাভোকেট এমরান আহমদ চৌধুরী, সিলেট মহানগর বিএনপির সাধারণ সম্পাদক ইমদাদ হোসেন চৌধুরী।
মানববন্ধনে সভাপতির বক্তব্যে সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী বলেন, বাংলাদেশ বিরোধী দলীয় নেতাকর্মীদের মানবাধিকার বলতে কিচ্ছু নেই। তিনবারের সফল প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়া আজ প্রহসনের বিচারে কারাবন্দী হয়ে সুচিকিৎসার মৌলিক অধিকার থেকে বঞ্চিত। বিরোধী দলের হাজার হাজার নেতাকর্মী মিথ্যা মামলার আসামী হয়ে পালিয়ে বেড়াচ্ছে। আন্তর্জাতিক বিভিন্ন গবেষণার রিপোর্ট অনুযায়ী দেশের মানবাধিকারের সূচক আজ তলানিতে চলে গেছে। এমন অবস্থায় একটি সভ্য দেশ চলতে পারে না। দেশকে এই সংকট থেকে মুক্ত করতে হলে অবিলম্বে ফ্যাসিস্ট সরকারকে পদত্যাগ করে নির্দলীয় সরকারে অধিনে সংসদ নির্বাচন দিতে হবে। জনগনের ভোটে প্রতিষ্ঠিত একটি গণতান্ত্রিক সরকার ছাড়া দেশকে সংকটমুক্ত করা সম্ভব নয়।
এসময় বক্তারা বলেন, আমারা এমন একটি দেশে বাস করছি যে খানে বিরোধী দলের নেতাকর্মীদের তুলে নিয়ে গুম করা হচ্ছে, গণতান্ত্রিক আন্দোলনে রাজপথে মুক্তিকামী জনতাকে প্রকাশ্য দিবালোকে গুলি করে হত্যা করা হয়, বিরোধী দলের মৃত নেতাকর্মীদেরকেও মামলার আসামী করা হয়, মৃত ব্যক্তিও কবর থেকে এসে ভোট দিয়ে যায়। বিচার ব্যবস্থা আজ্ঞাবহ। সেই দেশে মানবাধিকার ও আইনের শাসন কল্পনাও করা যায় না। তাই দেশে মানবাধিকার ও আইনের শাসন প্রতিষ্ঠা করতে হলে নির্দলীয় সরকারের অধিনে জাতীয় নির্বাচনের মাধ্যমে দেশে জনগণের সরকার প্রতিষ্টা করতে হবে। এজন্য দলমত নির্বিশেষে দেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার আন্দোলনে মুক্তিকামী জনতাকে রাজপথে নেমে আসতে হবে।
মানববন্ধন কর্মসূচিতে গণতান্ত্রিক আন্দোলনে শহীদ হওয়ার পরিবার, গুম হওয়া পরিবার, কারাগারে থাকা দলীয় নেতাকর্মীদের পরিবার, মিথ্যা মামলায় পালিয়ে থাকা নেতাকর্মীদের পরিবাদের সদস্যবৃন্দ সহ সিলেট জেলা মহানগর বিএনপি, অঙ্গ-সহযোগী সংগঠনের বিপুল সংখ্যক নেতাকর্মী অংশগ্রহণ করেন। বিজ্ঞপ্তি