আজ বিএনপির হরতাল

35

কাজির বাজার ডেস্ক

সরকারের পদত্যাগ ও সংসদ নির্বাচনের তপশিল বাতিলের দাবিতে গতকাল বুধবার ভোর ৬টা থেকে ২৪ ঘণ্টার অবরোধ কর্মসূচি পালন করছে বিএনপি ও সমমনা দলগুলো। আজ বৃহস্পতিবার সারাদেশে পালিত হবে সকাল-সন্ধ্যা হরতাল।
গত সোমবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। একই কর্মসূচি ঘোষণা করেছে গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট, এলডিপি, গণঅধিকার পরিষদ, বাংলাদেশ লেবার পার্টি, বাম গণতান্ত্রিক ঐক্য, গণফোরাম, পিপলস পার্টিসহ সমমনা দল ও জোট। বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে না থাকলেও জামায়াতে ইসলামী একই কর্মসূচি ঘোষণা করেছে।
গত ২৮ অক্টোবর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ পÐ হওয়ার পর থেকে সরকার পদত্যাগের এক দফা দাবিতে বিএনপিসহ সমমনা দলগুলো দুই দফায় সারাদেশে তিন দিন হরতাল এবং সাত দফায় পর্যায়ক্রমে ১৫ দিন অবরোধ কর্মসূচি পালন করেছে। অষ্টম দফায় গতকাল ২৪ ঘণ্টা অবরোধ পালিত হচ্ছে। এ দিকে অবরোধ-হরতালকে কেন্দ্র করে বিভিন্ন স্থানে যানবাহনে অগ্নিসংযোগের ঘটনা অব্যাহত আছে। নাশকতার অভিযোগে বিএনপি-জামায়াতের নেতাকর্মীর বিরুদ্ধে মামলা এবং গ্রেপ্তারও অব্যাহত রেখেছে পুলিশ ও র‌্যাব। গত সোমবার অবরোধে রাজধানীর পল্লবীতে শিকড় পরিবহনের একটি বাসে আগুন দেওয়ার অভিযোগে আসাদুল তালুকদার ও ইউসুফ শেখ নামে দুই যুবককে হাতেনাতে গ্রেপ্তারের দাবি করেছে পুলিশ।
এ বিষয়ে সংবাদ সম্মেলনে কথা বলেন ডিএমপির অতিরিক্ত কমিশনার ড. খ. মহিদ উদ্দিন। তিনি জানান, সোমবার সন্ধ্যায় পল্লবী ১২ নম্বর সেকশনে একটি বাসে আগুন দেওয়া হয়। টহল পুলিশ স্থানীয়দের সহায়তায় আসাদ ও ইউসুফকে গ্রেপ্তার করে। জিজ্ঞাসাবাদে তারা জানিয়েছে, মিরপুরের বিএনপি নেতা মামুনের নির্দেশে ৫ হাজার টাকার বিনিময়ে দু’জন বাসটিতে আগুন দেন। তিন থেকে চার দিন আগে মামুন মোহনা টিভির গলিতে তাদের নিয়ে এই পরিকল্পনা করেন এবং দু’জনকে কোমল পানীয়র বোতলে পেট্রোল ভরে দেন। ঘটনাস্থল থেকে হাতেনাতে আসাদ ও ইউসুফকে গ্রেপ্তার করা হলেও আরও কয়েকজন পালিয়ে যায়। গ্রেপ্তাররা পলাতক আসামিদের নাম ও ঠিকানা জানিয়েছে। তাদের গ্রেপ্তারে অভিযান অব্যাহত রয়েছে।