রিটার্ন দাখিলের সময় বাড়ছে এক মাস

3

কাজির বাজার ডেস্ক

চলমান রাজনৈতিক অস্থিতিশীল ও আয়করের নতুন আইনের কারণে আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় আরো এক মাস বাড়ানোর কথা ভাবছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এক মাস বাড়ালে ডিসেম্বর মাস জুড়ে আয়কর রিটার্ন জমা দিতে পারবেন স্বাভাবিক ব্যক্তি করদাতারা। অর্থ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন সূত্রে এ তথ্য জানা যায়।
ওই সূত্র আরো জানায়, রিটার্ন জমার সময় বাড়ানো হতে পারে কোম্পানি করদাতাদের ক্ষেত্রেও।
এর আগে আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় আরো এক মাস বৃদ্ধির জন্য ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) ও ঢাকা ট্যাক্সবারসহ কয়েকটি মহল থেকে এনবিআরে আবেদন করা হয়।
রিটার্ন দাখিলের সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানোর দাবিতে গত ২১ নভেম্বর চিঠি দেয় এফবিসিসিআই। এর কারণ হিসেবে সংগঠনটি বলেছে, নতুন আয়কর আইন-২০২৩ প্রতিপালন ও আয়কর পরিপত্র বিলম্বে প্রকাশের কারণে এবার করদাতারা প্রস্তুতি নেওয়ার তেমন সময় পাননি। সেই সঙ্গে রাজনৈতিক পরিস্থিতি এবং আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের কারণে অনেক করদাতার পক্ষেই ৩০ নভেম্বরের মধ্যে আয়কর রিটার্ন দাখিল করা সম্ভব হবে না।
অন্যদিকে ঢাকা ট্যাক্সেস বার অ্যাসোসিয়েশনও সময় বৃদ্ধির আহŸান জানিয়ে এনবিআরে চিঠি দেয়। চিঠিতে বলা হয়, বর্তমান রাজনৈতিক প্রতিক‚ল পরিস্থিতিতে চলমান হরতাল-অবরোধ, আয়কর আইন-২০২৩ সম্পর্কে করদাতা ও আইনজীবীদের পরিপূর্ণ জ্ঞানের অভাব, ২০২৩-২৪ করবর্ষের পরিপত্র বিলম্বে প্রাপ্তি এবং দেশের অর্থনৈতিক প্রতিক‚ল পরিস্থিতির কারণে ২০২৩-২৪ করবর্ষের আয়কর রিটার্ন দাখিলের নির্ধারিত সময় বাড়ানো প্রয়োজন।