কক্ষ সংকটে শাবিতে ব্যাহত হচ্ছে সাংস্কৃতিক কার্যক্রম

22

শাবি প্রতিনিধি

পর্যাপ্ত কক্ষ না থাকায় সাংস্কৃতিক কার্যক্রম পরিচালনায় তৎপরতা কমে গেছে বলে দাবি করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) নাট্য বিষয়ক সংগঠন থিয়েটার সাস্টের সদস্যরা।
বৃহস্পতিবার শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সাথে মতবিনিময় কালে এসব তথ্য তুলে ধরেন থিয়েটার সাস্টের সদস্যরা।
এসময় শাবি প্রেসক্লাবের সভাপতি নুরুল ইসলাম রুদ্রের সভাপতিত্বে এবং সহ-সভাপতি রাহাত হাসান মিশকাতের সঞ্চালনায় উপস্থিত ছিলেন থিয়েটার সাস্টের সভাপতি পলাশ বখতিয়ার, সাধারণ সম্পাদক মো. রানা বাবু, সহ-সাধারণ সম্পাদক হালিমা খানম শশী, সহ-সভাপতি কৌশিক মজুমদার নীলয়, সাংগঠনিক সম্পাদক রাশিদ আবরার, দপ্তর সম্পাদক মৃদুল রাজবংশী কৌশিক সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
মতবিনিময়কালে থিয়েটার সাস্টের সদস্যরা বলেন, বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠন গুলো দীর্ঘদিন ধরে রুম সংকটে ভুগছেন। ইউনিভার্সিটি সেন্টারের মাত্র দুটি রুমে সাংস্কৃতিক কার্যক্রম চালিয়ে যাচ্ছেন সাংস্কৃতিক কর্মীরা। বর্তমানে এর সাথে নতুন করে যোগ হয়েছে বিভিন্ন বিভাগ। বিভাগগুলো থেকে শিক্ষার্থীদেরকে রুম না দেওয়ার কারণে তারাও এখানে এসে রিহার্সাল করেন। ফলে রুম সংকটের মাত্রা আরো বেশি তীব্র হয়েছে।
তারা আরো বলেন, বর্তমানে আগের তুলনায় একাডেমিক চাপ বাড়ছে। ক্লাস, পরীক্ষা, অ্যাসাইনমেন্ট, প্রেজেন্টেশন ইত্যাদির মাধ্যমে শিক্ষার্থীদেরকে সাংস্কৃতিক বিমুখ করে রাখা হচ্ছে। এছাড়া বিভিন্ন শিক্ষক সাংস্কৃতিক কর্মীদেরকে নেতিবাচক চোখে দেখেন বলেও অভিযোগ করেন তারা। এর ফলে শিক্ষার্থীরা সাংস্কৃতিক চর্চা থেকে বিমুখ হচ্ছেন বলে মনে করছেন তারা।
প্রেসক্লাবের সভাপতি নুরুল ইসলাম রুদ্র বলেন, সাংস্কৃতিক সংগঠনগুলো বিশ্ববিদ্যালয়কে সবসময় আনন্দমুখর করে রাখে। থিয়েটার সাস্ট নাটকের মাধ্যমে সামাজিক অবক্ষয় তুলে ধরে নানা দিকনির্দেশনা প্রদান করে। তাদের কাজের ধারা অব্যাহত রাখতে শাবি প্রেসক্লাব সর্বদা পাশে থাকবে।
মতবিনিময় শেষে শাহজাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের বিদ্যুৎ রঞ্জন দত্ত স্মৃতি পাঠাগারে একটি বইও উপহার দিয়েছেন থিয়েটার সাস্টের সদস্যরা। এসময় শাবি প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক জুবায়েদুল হক রবিন, কোষাধ্যক্ষ তানভীর হাসান, দপ্তর সম্পাদক নাঈম আহমেদ শুভ, কার্যকরী সদস্য সাগর শুভ্র, নুর আলম সহ অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।