সিলেটে ঢিলেঢালা হরতাল জীবনযাত্রা স্বাভাবিক

5

স্টাফ রিপোর্টার

সরকার পতনের এক দফা দাবিসহ আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রতিবাদে বিএনপির ডাকে শুরু হওয়া ৪৮ ঘণ্টার হরতালের প্রথম দিন সিলেটে ঢিলেঢালাভাবে পালিত হয়েছে। রবিবার সকাল ৬টা থেকে ৪৮ ঘণ্টার হরতাল শুরু হলেও সিলেটে যানবাহন চলাচল ও জীবনযাত্রা স্বাভাবিক ছিলো। ভোরের দিকে সিলেটে যানবাহন চলাচল কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যানবাহন চলাচল বেড়েছে।
সরেজমিনে দেখা গেছে, নগরীর কোর্ট পয়েন্ট, জিন্দাবাজার, সুরমা মার্কেট পয়েন্ট, দক্ষিণ সুরমা হুমায়ুন রশীদ চত্ত¡র এলাকাসহ বিভিন্ন এলাকায় যানবাহন চলাচল অব্যাহত রয়েছে। দোকানপাটও ছিলো খোলা। এ ছাড়া অফিস-আদালত, স্কুল-কলেজও যথারীতি খোলা রাখা হয়েছে। ভাঙচুরের আশঙ্কায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের নির্ধারিত বাসগুলো বন্ধ রাখা হয়েছে। সকাল থেকে নগরীর কোথাও কোনো বিশৃঙ্খলার খবর পাওয়া যায়নি। তবে হরতালের সমর্থনে বিশৃঙ্খলা রোধে নগরীর মোড়ে মোড়ে পুলিশ মোতায়েন ছিলো।
হরতালের প্রথম দিনের সকালে সিলেটের এয়ারপোর্ট রোড ও টুকেরবাজার এলাকায় বিক্ষোভ মিছিল ও পিকেটিং করেছে বিএনপি। এয়ারপোর্ট এলাকায় ছাত্রদলের কর্মীরা টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ করার চেষ্টা করেন। কিছু সময় সড়কে অবস্থান নিয়ে সরকার বিরোধী শ্লোগান দেন নেতাকর্মীরা। পুলিশ আশা মাত্রই পালিয়ে যান আন্দোলনকারীরা। এদিকে নগরীর সুবিদবাজার এলাকায় দাঁড়িয়ে থাকা একটি লেগুনার গøাস ভাঙ্গে দুর্বৃত্তরা। পাশাপাশি র‌্যাব-বিজিবির টহল ছিলো জোরদার। হরতালে ট্রেন চলাচল অব্যাহত থাকলেও দূর পাল্লার যানবাহন চলাচল বন্ধ ছিলো। তবে আঞ্চলিক সড়কগুলোতে যাত্রী নিয়ে বাস ও হালকা যানবাহন চলাচল করছে বলে জানিয়েছেন পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনের সংশ্লিষ্টরা।
প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথা বলে জানা গেছে, রবিবার সকাল আটটার দিকে দক্ষিণ সুরমার সুলতানপুর এলাকায় সিলেট-সুলতানপুর সড়কে অবস্থান নিয়ে হেলমেট পরা কয়েকজন যুবক পিকেটিং করেন। এ সময় একটি সিএনজিচালিত অটোরিকশার গøাস ভাঙচুর করা হয়। পরে ঘটনাস্থলে পুলিশ আসার খবরে ওই এলাকা ত্যাগ করেন তারা।
সিলেট মহানগর পুলিশের উপকমিশনার আজবাহার আলী শেখ বলেন, রবিবার বিকেল পর্যন্ত সিলেট মহানগর এলাকায় কোনো সহিংসতার খবর পাননি তিনি। আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ সতর্ক অবস্থানে ছিলো।
এদিকে, হরতালের আগের রাতে শনিবার সিলেট নগরীতে মশালমিছিল বের করে জেলা ও মহানগর বিএনপি এবং সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। শনিবার সন্ধ্যা ৭টার দিকে নগরীর বন্দরবাজারের রঙমহল টাওয়ারের সামনে থেকে মিছিলটি বের করা হয়। বিএনপির ২৫-৩০ জন নেতাকর্মী নিয়ে মিছিলটি ৫০ থেকে ৬০ ফুট সামনে গেলে পুলিশ দেখে সটকে পড়েন নেতাকর্মীরা। এ সময় পুলিশ দুই রাউন্ড ফাঁকা গুলি করে। পুলিশ সন্দেহভাজন হিসেবে নজরুল ইসলাম সানি ও ইমরান হোসেন রাফি নামের দুজনকে আটক করেছে বলে সিলেট মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) উপকমিশনার মোঃ আজবাহার আলী শেখ জানান।