সিলেটে অবরোধে বাম নেতাদের সাথে পুলিশের বাগবিতণ্ড

2

স্টাফ রিপোর্টার

বিএনপি-জামায়াত ও সমমনা দলগুলোর ডাকা পঞ্চম দফার দ্বিতীয় দিনের অবরোধে যান চলাচল স্বাভাবিকের মধ্যে দিয়ে শেষ হয়েছে। একইসঙ্গে নির্বাচন কমিশনের (ইসি) দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রতিবাদে হরতাল পালন করছে দুটি রাজনৈতিক জোট। আধাবেলার হরতাল শুরু করে বাম গণতান্ত্রিক জোট এবং সকাল-সন্ধ্যা হরতাল শুরু করে গণতন্ত্র মঞ্চের। তবে অবরোধ ও হরতালে সিলেটে কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।
সকাল ৬টা থেকে শুরু হওয়া বিএনপির ডাকা অবরোধে সিলেটে তেমন প্রভাব পড়েনি। সকাল থেকে স্বাভাবিক ছিল যান ও ট্রেন চলাচল। দূরপাল্লার বাস যথা সময়ে ছেড়ে গেছে। ততে অন্যদিনের তুলনায় বৃহস্পতিবার যাত্রী ছিলো কম। অবরোধকে কেন্দ্র করে সিলেট নগরীর বিভিন্ন মোড়ে মোড়ে ছিল আইনশৃঙ্খলা বাহিনীর টহল। এসময় সিলেট বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের কোথাও অবস্থান নিতে দেখা যায়নি।
সিলেট হরতাল: তফসিল ঘোষণার প্রতিবাদে ডাকা অর্ধদিবস হরতালের সমর্থনে সিলেটে বাম গণতান্ত্রিক জোটের বের করা মিছিলে বাধা দিয়েছে পুলিশ। এ সময় পুলিশের সঙ্গে নেতা-কর্মীদের বাগবিতÐার ঘটনা ঘটে। পরে পুলিশ পথ ছেড়ে দিলে মিছিলটি শান্তিপূর্ণভাবে শেষ হয়। বৃহস্পতিবার সকাল ৯টার দিকে জিন্দাবাজার এলাকার সমবায় ভবনের সামনে এ ঘটনা ঘটে। এদিকে বাম জোটের হরতাল ও বিএনপির ডাকা অবরোধে সিলেটে সকাল থেকে যান চলাচল স্বাভাবিক ছিলো। দূরপাল্লার বাসও সিলেট থেকে বিভিন্ন গন্তব্যে ছেড়ে গেছে।
প্রত্যক্ষদর্শী ব্যক্তিরা জানান, বাম গণতান্ত্রিক জোটের নেতা-কর্মীরা বৃহস্পতিবার সকালে সিলেট নগরীর চৌহাট্টা এলাকার কেন্দ্রীয় শহীদ মিনারে জড়ো হতে থাকেন। সকাল পৌনে ৯টার দিকে তাঁরা সেখান থেকে হরতালের সমর্থনে মিছিল বের করেন। মিছিলটি চৌহাট্টা এলাকা ঘুরে জিন্দাবাজার হয়ে বন্দরবাজার এলাকা হয়ে ফেরার পথে জিন্দাবাজার এলাকার সমবায় ভবনের সামনে একদল পুলিশের বাধার মুখে পড়ে। সেখানে পুলিশ সদস্যদের সঙ্গে নেতা-কর্মীদের বাগবিতÐা হয়। পরে নেতা-কর্মীরা শান্তিপূর্ণ কর্মসূচি পালনের কথা বললে পুলিশ পথ ছেড়ে দেয়। এরপর মিছিলটি আবারও শহীদ মিনার এলাকায় গিয়ে শেষ হয়। হরতাল-অবরোধে সিলেট নগরের অভ্যন্তরে, আঞ্চলিক সড়ক ও মহাসড়কে অন্য দিনের তুলনায় যানবাহন চলাচল কম দেখা গেছে। নগরের অভ্যন্তরে মোটরসাইকেল, রিকশা, সিএনজিচালিত অটোরিকশার বাইরে দু-একটি ব্যক্তিগত যানবাহন চলাচল করতে দেখা গেছে। মহাসড়কেও থেমে থেমে কিছু যানবাহন চলাচল করতে দেখা গেছে। এছাড়া দূরপাল্লার যাত্রীবাহী বাস ছেড়ে গেছে।
সিলেট কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ আলী মাহমুদ বলেন, বৃহস্পতিবার সকাল ১০টা পর্যন্ত কোথাও কোনো বিশৃঙ্খলার খবর আসেনি। আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ সতর্ক অবস্থানে ছিলো।