সিলেট ও মৌলভীবাজারকে ভ‚মি-গৃহহীনমুক্ত ঘোষণা করলেন প্রধানমন্ত্রী

13

স্টাফ রিপোর্টার
সিলেট ও মৌলভীবাজারসহ দেশের আরও ১১ জেলা এবং সিলেট বিভাগের ১০ উপজেলাসহ দেশের আরও ৬০ উপজেলাকে গৃহহীন ও ভ‚মিহীনমুক্ত ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার সারাদেশে ১০ হাজার ৪১টি অবকাঠামোর ভিত্তিপ্রস্তর স্থাপন ও উদ্বোধন অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী এ ঘোষণা দেন।
এদিন আশ্রয়ণ প্রকল্পের আওতায় ৫ হাজার ৩৯৭টি গৃহহীন ও ভ‚মিহীন পরিবারের মধ্যে জমিসহ ঘর প্রদান করা হয়। এর ফলে দেশে নতুন করে আরও ১১টি জেলা ও ৬০ উপজেলাকে গৃহহীন ও ভ‚মিহীনমুক্ত ঘোষণা করলেন প্রধানমন্ত্রী। দেশে মোট গৃহহীন ও ভ‚মিহীনমুক্ত জেলা ৩২ এবং উপজেলা ৩৯৪টি। গৃহহীন ও ভ‚মিহীনমুক্ত ঘোষণা করা ১১টি জেলা হচ্ছে: সিলেট, মৌলভীবাজার, টাঙ্গাইল, মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, কিশোরগঞ্জ, জামালপুর, ব্রাহ্মণবাড়িয়া, মেহেরপুর, ঝিনাইদহ ও পটুয়াখালী।
গৃহহীন ও ভ‚মিহীনমুক্ত উপজেলাগুলো হল: সিলেটের বালাগঞ্জ, বিশ্বনাথ, সিলেট সদর, ওসমানী নগর ও দোয়ারাবাজার, সুনামগঞ্জের তাহিরপুর, শান্তিগঞ্জ, মধ্যনগর ও সুনামগঞ্জ সর্দ মৌলভীবাজারের কমলগঞ্জসহ টাঙ্গাইল সদর, ভ‚ঞাপুর, সখীপুর, সিরাজদিখান, লৌহজং, নারায়ণগঞ্জ বন্দর, মধুখালী, ভেদরগঞ্জ, ইটনা, তাড়াইল, জামালপুর সদর, নবীনগর, কসবা, ল²ীপুর সদর, কবিরহাট, হাজীগঞ্জ, দাউদকান্দি, কুমিল্লা সদর দক্ষিণ, দেবীদ্বার, রাঙ্গুনিয়া, বাঁশখালী, ফটিকছড়ি, মীরসরাই, রামু, কুতুবদিয়া, ফুলবাড়ী, ভ‚রুঙ্গামারী, রংপুর সদর, গাইবান্ধা সদর, সুন্দরগঞ্জ, চৌগাছা, অভয়নগর, ঝিকরগাছা, গাংনী, ফুলতলা, ডুমুরিয়া, বটিয়াঘাটা, রুপসা, তেরখাদা, মহেশপুর, কালীগঞ্জ, কোটচাঁদপুর, শৈলক‚পা, বাউফল, আগৈলঝড়া, বানারীপাড়া, মেহেন্দীগঞ্জ, সরিয়াকান্দি ও বেলকুচি।
এ সময় প্রধানমন্ত্রী বলেন, দেশে একটি মানুষও যেন গৃহহীন ও ভ‚মিহীন না থাকে সেই ঘোষণা দিয়েছিলাম। সে বিষয়টি সামনে নিয়েই আমাদের এ প্রচেষ্টা। যেসব জায়গায় এখনও বাকি আছে সেখানেও ধীরে ধীরে গৃহহীন ও ভ‚মিহীন মুক্ত করে দেব। কোনো মানুষ বাংলাদেশে ঠিকানাহীন থাকবে না। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেশে কেউ ভ‚মিহীন ও গৃহহীন থাকবে না। অন্তত সবার মাথা গোঁজার ঠাঁই হবে। সকলের ঘর আমরা আলোকিত করব।