জগন্নাথপুরে বীজধান কিনতে দোকানে দোকানে ঘুরছেন কৃষকরা

2

 

জগন্নাথপুর প্রতিনিধি

সুনামগঞ্জের জগন্নাথপুরে বীজ কিনতে ডিলার ও দোকানে-দোকানে ঘুরছেন কৃষকরা। প্রায় এক সপ্তাহ ধরে জগন্নাথপুর সদর বাজার ও রাণীগঞ্জ বাজার সহ বিভিন্ন স্থানে বীজধান বিক্রি চলছে। কৃষকরাও তাদের পছন্দের বীজ কিনতে মরিয়া হয়ে উঠেছেন। এতে কৃষকদের প্রথম পছন্দের তালিকায় রয়েছে সরকারি ও বেসরকারি প্যাকেটজাত হাইব্রিড জাতের বীজ। গত বছর ভালো ফলন হওয়ায় কৃষকরা এবার এসব বীজের দিকে ঝুঁকেছেন।
১৩ নভেম্বর সোমবার দেখা যায়, কৃষকরা তাদের পছন্দের বীজ কিনতে বিভিন্ন ডিলার ও দোকানে দোকানে ঘুরছেন। জানতে চাইলে বিভিন্ন অঞ্চল থেকে আসা কৃষক আকরাম উল্লাহ, আবদুল আলিম, আলা উদ্দিন সহ কয়েকজন জানান, এক দোকানে আমাদের পছন্দের সকল বীজ পাচ্ছি না। এছাড়া গত এক সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি বীজের দাম ১০ থেকে ৪০ টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। তাই কিছুটা কমদামের আশায় দোকানে দোকানে ঘুরছি। রাণীগঞ্জ বাজারে মেসার্স পলাশ ট্রেডার্স নামের বীজ ডিলার ধনেশ চন্দ্র রায় জানান, কৃষকদের চাহিদা হচ্ছে বেসরকারি কোম্পানীগুলোর হাইব্রিড জাতের বীজ। এর মধ্যে হীরা ২ ও জনকরাজ এর চাহিদা খুব বেশি।
জগন্নাথপুর উপজেলা কৃষি কর্মকর্তা কাওসার আহমেদ জানান, জগন্নাথপুরে মোটা জাতের ধান বেশি আবাদ হয়। কৃষকদের চাহিদা মতো যে কোন ধান আবাদ করতে পারেন। তবে আমরা চাই বৈশাখে যেন কৃষকদের গোলায় বাম্পার ধান উঠে।