সুনামগঞ্জে বিএনপি ও জামায়াতের ১০ নেতাকর্মী গ্রেফতার

6

স্টাফ রিপোর্টার

সুনামগঞ্জের জগন্নাথপুরে বিএনপির ১ কর্মী, দিরাইয়ে বিএনপির ৩ নেতা ও তাহিরপুরে বিএনপি ও জামায়াতের ৬ নেতা কর্মীসহ ১০ জনকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার ও সোমবার বিভিন্ন এলাকা থেকে পৃথক অভিযানে তাদেরকে গ্রেফতার করা হয়।
জগন্নাথপুর:
সুনামগঞ্জের জগন্নাথপুরে হাবিবুর রহমান হাবিল ৪৫) নামের বিএনপির আরেক কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। শনিবার তাকে সুনামগঞ্জ আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। হাবিবুর রহমান হাবিল বাড়ি জগন্নাথপুর এলাকার মৃত আছিম উল্লার ছেলে।
বিষয়টি নিশ্চিত করে জগন্নাথপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান বলেন, সে মামলার ৩৭ নম্বর আসামি। তাকে শুক্রবার রাতে নিজ এলাকা থেকে গ্রেপ্তার করা হয়।
উল্লেখ্য, সড়কে প্রতিবন্ধকতা সৃষ্টি, গাড়ি ভাঙচুর এবং গাড়িতে আগুন লাগানোর চেষ্টার অভিযোগ এনে দুইজনকে গ্রেপ্তার করে ৭ নভেম্বর জগন্নাথপুর থানার উপপরিদর্শক (এসআই) সাব্বির আহসান বাদী হয়ে বিএনপির ৩৯ নেতা-কর্মীর নামে মামলা দায়ের করেন। মামলায় অজ্ঞাত পরিচয়ে আরও ৫০/৬০ জনকে আসামি করা হয়। পরে ৯ নভেম্বর আরও দুইজনকে গ্রেপ্তার করে পুলিশ।
দিরাই:
নাশকতা ও বিশৃঙ্খলা সৃষ্টি চেষ্টার অভিযোগে দিরাইয়ে বিএনপি ও সহযোগী সংগঠনের ৩ জনকে গ্রেপ্তার ও ১৩ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা অন্তত ৫০ জনের বিরুদ্ধে দিরাই থানায় মামলা করা হয়েছে। গ্রেপ্তাকৃতরা হলেন উপজেলা বিএনপির সমাজ সেবা সম্পাদক মাসুক মিয়া (৫২), তাড়ল ইউনিয়ন সেচ্ছাসেবক দলের সদস্য সচিব আব্দুন্নুর (৩৯), করিমপুর ইউনিয়ন কৃষক দল নেতা আব্দুল ওদুদ(৪৬)। এ ৩ জনকে সোমবার বেলা দেড়টার দিকে পৌরশহরের আনোয়ার পুর উত্তর হাটির ফয়জুর রহমানের বাড়ির পূর্ব পাশে দিরাই ও মদনপুর এলাকা থেকে গ্রেফতার করা হয়।
মামলার অন্য আসামীরা হলেন, উপজেলা বিএনপির সমাজ সেবা সম্পাদক মাসুক মিয়া, তাড়ল ইউনিয়ন সেচ্ছাসেবক দলের সদস্য সচিব আব্দুন্নুর, করিমপুর ইউনিয়ন কৃষক দল নেতা আব্দুল ওদুদ, দিরাই উপজেলা যুবদলের আহŸায়ক মঈন উদ্দিন চৌধুরী মাসুক, উপজেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম, উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক ও সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান গোলাপ মিয়া, মহি উদ্দিন মিলাদ, সুমন মিয়া, উপজেলা ছাত্রদলের আহŸায়ক আবু হাসান চৌধুরী, জাকারিয়া, পাবেল মিয়া ও শাহদ্বীপ, জয়নাল মিয়া।
দিরাই থানার অফিসার ইনচার্জ (ওসি) কাজী মুক্তাদির হোসেন ৩ জন গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করে বলেন, সোমবার বেলা দেড়টার দিকে পৌরশহরের আনোয়ার পুর উত্তর হাটির ফয়জুর রহমানের বাড়ির পূর্ব পাশে দিরাই -মদনপুর পাকা সড়কে বিএনপিও সহযোগী সংগঠনের অন্তত ৩৫/৩৫ জন নেতাকর্মী টায়ারে আগুন জ্বালিয়ে জনমনে আতঙ্ক ও নাশকতার চেষ্টা চালায়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌছলে বিএনপির নেতাকর্মীরা পালিয়ে যাওয়ার চেষ্টা কালে স্থানীয় জনসাধারণের সহযোগিতায় আমরা ৩ জনকে আটক করা হয়। বিএনপি অসহযোগী সংগঠনের ১৩ জনসহ অজ্ঞাতনামা ৫০ জনের বিরুদ্ধে দিরাই থানায় মামলা করা হয়েছে। আটককৃতদের সুনামগঞ্জ জেল হাজতে পাঠানো হয়েছে।
তাহিরপুর:
সুনামগঞ্জের তাহিরপুরে বিএনপি ও জামায়াতের ৬ নেতা কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। রবিবার রাতভর অভিযান চালিয়ে ও সোমবার দুপুরে উপজেলার বিভিন্ন স্থান থেকে তাঁদের গ্রেপ্তার করে পুলিশ।
গ্রেপ্তার ব্যক্তিরা হলেন, তাহিরপুর উপজেলা বিএনপির স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক আমির শাহ্, শ্রমিকদলের সাংগঠনিক সম্পাদক ডাক্তার এসকে শফিকুল ইসলাম, ছাত্রদলের যুগ্ম আহŸায়ক রাহাত হাসান রাব্বি ও বিএনপি নেতা কামাল হোসেন। অপরদিকে জামায়াতের দুই নেতা হলেন, উপজেলার কলাগাঁও গ্রামের আলআমিন ও মাহমুদউল্লাহ। তাহিরপুর থানা অফিসার ইনচার্জ মোহাম্মদ নাজিম উদ্দিন বলেন গ্রেপ্তারকৃত নেতারা তাহিরপুরে নাশকতা সৃষ্টির উদ্যোগ নিচ্ছিল।
তাদের বিরুদ্ধে তাহিরপুর থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।