উন্নয়ন কাজ সঠিকভাবে হচ্ছে কি না মনিটরিং করুন : পররাষ্ট্রমন্ত্রী

7

স্টাফ রিপোর্টার
অবশেষে চারলেনে উন্নিত হচ্ছে সিলেট-তামাবিল মহাসড়ক। শনিবার দুপুরে তামাবিল সড়কের সুরমা গেইট এলাকায় তামাবিল মহাসড়ক চারলেনে উন্নীতকরণ প্রকল্প প্যাকেজ-২ এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের সংসদ সদস্য ড. একে আব্দুল মোমেন। ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সিলেট-ঢাকা সড়কের ব্যয় ১৭ হাজার কোটি এবং সিলেট-তামাবিল সড়কের ব্যয় ধরা হয়েছে প্রায় চার হাজার কোটি টাকা। তবে কাজ একটু দীর্ঘায়িত হয়, কারণ অনেক জায়গায় জমি অধিগ্রহণ হয়ে দেরি হয়। এইটার স্থানীয় নেতৃত্ব ও স্থানীয় মিডিয়াকে বলবো যেখানে কাজ দেরি হচ্ছে সেখানে যান এবং দেরির কারণ অনুসন্ধান করেন। তাহলে কাজ তরাত্বিত হবে। কাজ দেরি হলে এর ব্যয়ও বাড়ে উল্লেখ করে মন্ত্রী বলেন, উন্নয়ন কাজ সঠিকভাবে হচ্ছে কি না সেটা মনিটরিং করার আহবান জানান।
জানা যায়, সিলেট-তামাবিল মহাসড়কের দক্ষিণ সুরমার পরাইরচকস্থ পীর হবিবুর রহমান চত্বর থেকে তামাবিল পর্যন্ত সড়কের দৈর্ঘ্য মোট ৫৬.১৬ কিলোমিটার। পৃথক এসএমজিটি লেনসহ ৪ লেনে উন্নীতকরণ প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে, দক্ষিণ এশিয়া জাতি গোষ্ঠীর মধ্যে উপ-আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের মাধ্যমে বানিজ্য সম্প্রসারণ, বৈদেশিক ও দেশীয় বিনিয়োগ বৃদ্ধিকরণ, প্রকল্প এলাকার মানুষের কর্মসংস্থান বৃদ্ধির মাধ্যমে জীবন জীবিকার মান উন্নয়ন, অত্র অঞ্চলের মানুষের আর্থ-সামাজিক উন্নয়ন এবং একটি নিরাপদ টেকসই যোগাযোগ ব্যবস্থা নিশ্চিতকরণ।
প্রকল্পের আওতায় রয়েছে, ৫টি সেতু, ২২টি কালভার্ট, ১১টি ফুটওভার ব্রীজ, ৭টি বাস স্ট্যান্ড, ৬টি ইউলুপ এবং একটি টোলপ্লাজা। উন্নয়ন প্রকল্পটি ২০২৫ সালের জুন মাসে শেষ হওয়ায় কথা রয়েছে। প্রকল্পের সহযোগিতায় রয়েছে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেষ্টমেন্ট ব্যাংক (অওওই)।