কেন্দ্রীয় শহীদ মিনারস্থ লাইব্রেরী উদ্বোধনী অনুষ্ঠান বয়কট করলেন পররষ্ট্রমন্ত্রী

2

স্টাফ রিপোর্টার

সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারস্থ লাইব্রেরী অনুষ্ঠান বয়কট করলেন সিলেট-১ আসনের সংসদ সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী ড.এ কে আব্দুল মোমেন। শনিবার সন্ধ্যা ৭টায় লাইব্রেরী উদ্বোধন করার থাকলেও তার আগেই অনুষ্ঠানটি বয়কট করলেন পররাষ্ট্রমন্ত্রী। মন্ত্রীর বরাত দিয়ে সিলেটের সংস্কৃতিকর্মীরা বিষয়টি নিশ্চিত করেছেন।
জানা যায়, শহীদ মিনারের বেইজমেন্টে সংগ্রহশালা এবং পাঠাগার করার কথা দীর্ঘদিনের। কিন্তু বেইজমেন্টে সংগ্রহশালা, পাঠাগার পরিপূর্ণ ভাবে নির্মাণ না করে তরিঘড়ি করে পৌর পাঠাগার হতে অল্পসংখ্যক বই পাঠাগারে এনে সিলেট সিটি কর্পোরেশনের উদ্যোগে উদ্বোধন করা হয়। এতে উদ্বেগ এবং নিন্দা প্রকাশ করেছেন সাংস্কৃতিক নেতৃবৃন্দ। সংস্কৃতি কর্মীদের উদ্বেগ এবং নিন্দা প্রকাশের পর বিষয়টি পররাষ্ট্রমন্ত্রীর নজরে এলে তিনি এই অনুষ্ঠানটি বয়কট করতে বাধ্য হয়েছেন।
এ ব্যাপারে সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের সভাপতি শামসুল আলম সেলিম বলেন, সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে মুক্তিযুদ্ধ ভিত্তিক পাঠাগার এবং সংগ্রহশালা তৈরি করা দীর্ঘদিনের পরিকল্পনা। কিন্তু তার বাস্তবায়ন এখনো হয়নি। কিন্তু হুট করে সম্পূর্ন কাজ সম্পন্ন না করে শুধুমাত্র সংগ্রহশালা উদ্বোধনে উদ্যোগ নেয় সিসিক। এ কারণে সিলেটের সংস্কৃতিকর্মীরা নিন্দা ও প্রদিবাদ জানায় এবং মন্ত্রী মহদোয়কে অবগত করা হয়। সংস্কৃতিকর্মীদের প্রতিবাদের কারণে অনুষ্ঠানটি করতে বাধ্য হয়েছেন।
সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের সাধারণ সম্পাদক গৌতম চক্রবর্তী বলেন, আজ আমাদের জরুরি যৌথসভা ছিলো জোট ও নাট্য পরিষদের। সেখান থেকে আমরা প্রতিবাদ কর্মসূচীর সিদ্ধান্ত নেই। মন্ত্রী মহোদয় এটা জানার পর তিনি ওই অনুষ্ঠান বাতিল করেন।