ভোটার তালিকা চ‚ড়ান্ত, দেশে মোট ভোটার প্রায় ১২ কোটি

3

কাজির বাজার ডেস্ক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ভোটার তালিকা চ‚ড়ান্ত করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগারগাঁওয়ের নির্বাচন ভবনে বৃহস্পতিবার বিকেলে এই তালিকা প্রকাশ করেন পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক একেএম হুমায়ূন কবীর। একেএম হুমায়ূন কবীর সাংবাদিকদের বলেন, দ্বাদশ জাতীয় সংসদের জন্য চ‚ড়ান্ত তালিকা অনুযায়ী দেশে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন, নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন এবং ৮৫২ জন হিজড়া ভোটার রয়েছেন।
তিনি জানান, কমিশন নতুন করে কাউকে ভোটার করার অনুমতি দিলে এই সংখ্যা সামান্য বাড়তে পারে।
গত ২ মার্চ হালনাগাদ শেষে ইসির দেওয়া তথ্য অনুযায়ী দেশে মোট ভোটার ছিল ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ জন। এরপর সংসদ নির্বাচনকে সামনে রেখে গত ১৪ সেপ্টেম্বর পর্যন্ত ভোটার হওয়ার আবেদনের সুযোগ দিয়েছিল ইসি। এতে দেশে নতুন করে মোট ৫ লাখ ৪০ হাজার ১৯৩ জন তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় ভোটার ছিল ১০ কোটি ৪২ লাখ ৩৮ হাজার ৬৭৭ জন। সে হিসেবে পাঁচ বছরে দেশে ভোটার বেড়েছে ১ কোটি ৫৪ লাখ ৫২ হাজার ৯৫৬ জন। এ ছাড়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য ৩০০ আসনরে আসনভিত্তিক ভোটার তালিকার সিটি চ‚ড়ান্ত করেছে ইসি। এ তালিকা অনুযায়ী, সংসদ নির্বাচনের ভোটগ্রহণ করা হবে।
এদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে একটি সমন্বয় কমিটি গঠন করেছে ইসি। সংসদ নির্বাচনের আগে ও পরে তিন সদস্যের এই কমিটি মূলত সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগের সঙ্গে যোগাযোগ রক্ষা করবে।