সমবায় ভবন মার্কেট রক্ষার দাবীতে প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল

5

 

ভ‚মি খেকোদের হাত থেকে সমবায় ভবন মার্কেট রক্ষার দাবীতে প্রতিবাদ সভা শেষে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে নগরীর বন্দরবাজারস্থ সমবায় ভবন মার্কেটের সামনে সমবায় ভবন দোকান মালিক ও ব্যবসায়ী সমিতির উদ্যোগে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। বিক্ষোভ মিছিলটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মার্কেটের সামনে এসে শেষ হয়।
সমবায় ভবন দোকান মালিক ও ব্যবসায়ী সমিতির সভাপতি নজরুল ইসলাম লস্করের সভাপতিত্বে ও মো: মখলিছুর রহমানের পরিচালনায় বক্তব্য রাখেন সমবায় ভবন দোকান মালিক ও ব্যবসায়ী সমিতির সদস্য মো: মুজিবুর রহমান (শওকত), কামরুল ইসলাম, ফারুক হোসেন, শফিকুর ইসলাম, আনোয়ার রশিদ, বাদল হোসেন, হুমায়ুন কবির, আব্দুস সালাম, সিরাজুল ইসলাম সিরাজ, মোন্তাকিম নাঈম সহ সমবায় ভবন দোকান মালিক ও ব্যবসায়ী সমিতির সকল সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
প্রতিবাদ সভায় বক্তারা বলেন, সাধারণত আমাদের ভবনের মেয়াদ ৯০ থেকে ১০০ বছর থাকে। সমবায় ভবন মার্কেটে আছে ৪টি আলাদা আলাদা ভবন। যেগুলো নির্মাণ করা হয়েছে ভিন্ন ভিন্ন সনে। প্রথম ভবনটি নির্মিত হয়েছে ১৯৬৪ -১৯৬৫ সনে, পরে ১৯৮২ – ১৯৮৩ ও ১৯৮৫-১৯৮৬ সনে এবং সর্বশেষ ভবনটি নির্মিত হয়েছে ১৯৯৫-১৯৯৬ সনে। প্রতিটি ভবন তৈরি হওয়ার কথা ছিল ৫তলা বিশিষ্ট, কিন্তু নির্মিত হয়েছে ২টি দু’তলা আর ২টি ৩ তলা পর্যন্ত। উল্লেখ্য যে দু’টি ভবনের মেয়াদ ৩৭ বছর ও ১টি ভবনের মেয়াদ ২৭ বছর হয়েছে কিন্তু এই ভবনগুলোর মধ্যে কোনোটির মেয়াদ ৯০ বা ১০০ বছর পূর্ণ হয়নি। ভবনগুলোর মধ্যে একটি ব্যাতিত বাকি ৩টি ভবনের কোন কারিগরি প্রতিবেদনও নেই। তাহলে কিভাবে এ মার্কেট ঝুঁকিপূর্ণ হয়? এ সব সমস্যা সমাধানের জন্য আমাদের সময়ের প্রয়োজন। তার পরে মার্কেটের মামলা আপিল বিভাগে, আপিল শুনানির জন্য অপেক্ষায় আছে। যাহা আগামী ২০ নভেম্বর ২০২৩ ইংরেজি বিচারপতি এনায়েতুর রহমানের আদালতে অনুষ্ঠিত হবে।
মেয়রের নিকট আমাদের বিনীত প্রার্থনা, আদালতের আদেশ যাতে আমাদের ব্যবসা পরিচালনা করার জন্য বিকল্প জায়গা এবং নতুন কল্পে মার্কেট নির্মিত হলে আমাদের দোকান বরাদ্দ বিষয়ে নিশ্চয়তা প্রদান করা হউক। বক্তারা আরোও অনুরোধ জানান, আপিল শুনানির আগ মুহ‚র্ত পর্যন্ত মার্কেট ভাংগার সব ধরনের কার্যক্রম বন্ধ রাখা হউক। বিজ্ঞপ্তি