সিলেট থেকে বিএনপির ১০ হাজার নেতাকর্মী ঢাকায়

4

 

স্টাফ রিপোর্টার

সরকার পতনের এক দফা দাবিতে শনিবার ২৮ অক্টোবর রাজধানীতে মহাসমাবেশ করতে যাচ্ছে বিএনপি। এই সমাবেশে যোগ দিতে সিলেটে প্রায় দশ হাজার নেতাকর্মী ঢাকায় যাচ্ছেন বলে দলীয় সূত্রে জানা গেছে। সমাবেশে অংশ নিতে বাধা এড়াতে ভিন্ন কৌশল ঢাকায় যাচ্ছেন নেতাকর্মীরা। দলবদ্ধভাবে ঢাকার উদ্দেশে রওনা না হয়ে বিচ্ছিন্নভাবে সিলেট ত্যাগ করেছেন অনেকেই। বেশির ভাগেই দু-একদিন আগেই সিলেট থেকে ঢাকায় গিয়ে অবস্থান করছেন। অনেকেই আবার শুক্রবার রাতে ও ভোরের বাস, ট্রেনে যাবেন বলে জানা গেছে। তবে, সমাবেশে অংশ নিতে গিয়ে বাধার সম্মুখিন হতে হচ্ছে নেতাকর্মীদের এমনটা জানিয়েছেন সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী।
বিএনপির সমাবেশকে কেন্দ্র করে গত কয়েকদিন ধরে ঢাকামুখী প্রতিটি বাসের সবগুলো সিটের টিকিট কাটা হয়। এই কয়েকদিন বাসের টিকিট স্বাভাবিক দিনের চাইতে বেশি ছিল এবং প্রতিটি বাসে যাত্রীভর্তি ছিল বলে জানিয়েছেন সিলেট জেলা বাস মালিক সমিতির সংশ্লিষ্টরা।
সূত্র জানায়, শুধু বাসে নয়। গত কয়েকদিন ধরে সিলেট থেকে ট্রেন, মাইক্রোবাসে ও বিমানে টিকিট কেটে অনেক নেতাকর্মী ঢাকায় যান। কেউ কেউ চড়ামূল্যে বিমানের টিকিট কেটে গিয়েছেন। সমাবেশে যোগ দিতে ইতোমধ্যে সিলেটের কয়েক হাজার নেতাকর্মী ঢাকায় অবস্থান করছেন জানিয়েছেন দলটির শীর্ষ নেতারা। তারা নিয়মিত ঢাকায় অবস্থানরতদের সাথে যোগাযোগ করছেন খোঁজ খবর নিচ্ছেন।
জানা যায়, ২৮ অক্টোবরের সমাবেশের ব্যাপারে গত মঙ্গলবার বিকেলে সিলেট জেলা ও মহানগর বিএনপি যৌথভাবে প্রস্তুতি সভা করে। এ সভায় নেতাকর্মীদের প্রয়োজনীয় নির্দেশনা দেন বিএনপির শীর্ষ নেতারা।
যৌথ সভায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদির, ড.এনামুল হক চৌধুরী ও আরিফুল হক চৌধুরী, জাতীয় নির্বাহী কমিটির সদস্য ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী ও আবুল কাহের চৌধুরী শামীমসহ সিলেট জেলা ও মহানগর বিএনপির সিনিয়র নেতৃবৃন্দ বক্তব্য দেন।
সিলেট জেলা ও মহানগর বিএনপির নেতারা জানান, সিলেট বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের বিপুলসংখ্যক নেতাকর্মী ঢাকার মহাসমাবেশ যোগ দেয়ার প্রস্তুতি নিচ্ছেন। দলবদ্ধভাবে নয়, যার যার সুবিধামতো উপায়ে ঢাকায় যেতে পরামর্শ দেয়া হয়েছে। সমাবেশে যাওয়ার পথে সরকারের বাধার মুখে যাতে পড়তে না হয়, সেজন্য নেতাকর্মীদের দু-তিনদিন আগেই ঢাকায় যাওয়ার জন্য বলা হয়েছে।
সিলেট জেলা বাস মালিক সমিতির সভাপতি ময়নুল ইসলাম শুক্রবার বিকেলে জানান, গত কয়েকদিন অস্বাভাবিকভাবে বাসের টিকিট বিক্রি হয়েছে। প্রতিটি বাসে যাত্রীভর্তি ছিলো। গতকাল থেকে স্বাভাবিকভাবে টিকিট বিক্রি হচ্ছে।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রশাসন থেকে কোনো নির্দেশনা বা বাধা আসেনি। অনেক নেতাকর্মী বাসে গিয়েছেন কিন্তু কোনো বাস রির্জাভ করা হয়নি।
ঢাকায় অবস্থানরত সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী বলেন, শনিবারের মহাসমাবেশে যোগ দিতে সিলেট থেকে প্রায় কয়েক হাজার নেতাকর্মী এখন ঢাকায় অবস্থান করছে। অনেকেই ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করেছেন। তিনি বলেন, আমরা পূর্ব থেকে নেতাকর্মীদের জানিয়ে দিয়েছিলাম যে যার মতো যাওয়ার জন্য তাই তারা আগে থেকেই ঢাকায় এসেছেন। সিলেট থেকে এই সমাবেশে দশ হাজার নেতাকর্মী যোগ দেবে বলে জানান তিনি।