হেমন্তের সকালে বিকি বিলে লাল শাপলার হাসি

13

 

বাবরুল হাসান বাবলু, তাহিরপুর থেকে

‘শাপলা হাসে খুব সকালে সূর্য হাসার আগে, কাকডাকা সে ভোর বেলাতে বিলটা ভালো লাগে’। সত্যিই হেমন্তের সকালে বিলটা খুব ভালো লাগে। শাপলা সূর্য উঠার আগের হাসে। রাতের বেলো ফুটলেও তার আসল সৌন্দর্য ধরা দেয় সূর্য উঠার আগেই। সূর্য উঠতে শুরু করলে সূর্যের আলো বাড়ার সাথে সাথে প্রস্ফুটিত শাপলার কলি নিমজ্জিত হয়ে পড়ে।
হেমন্তের সকাল শীত এখনো পরেনি, উত্তরের হাওয়ায় শীতের বার্তা। এরই মাঝে বিকি বিলের অগুনতি লাল শাপলার হাসি ¤øান করে দিচ্ছে দুরের মেঘালয়ের সৌন্দর্য। শাপলার হাসি ছড়িয়ে পড়ছে বিল থেকে পুরো হাওরে। জলে নেমে কাদামাটি মাড়িয়ে শাপলা ছুয়ে দেখার বাসনায় মনে মনে গাইতে ইচ্ছে করবে।
তুমি সুতোয় বেধেছো শাপলার ফুল না কি তোমার মন। সত্যি এত শাপলা একসাথে চোখে দেখলে মন শাপলার ডাটায় বাধা পরবে যে কারো।
গত ১০ বছর আগেও এত ফুল ছিলো না হাওরে। শুধু মাত্র বিলে কিছু ফুল ফুটতো। এখন ফুলের বিস্তৃতি ১৪.৯৫ একর জলাশয় নিয়ে। বছরের দু মাস (অক্টোবর-নভেম্বর)এ বিলে শাপলার সৌন্দর্য ধরা দেয়। শীতকালে ধীরে ধীরে হাওরের জল শুকিয়ে যায়। তখন স্থানীয় কৃষক জমিতে বোর ধান চাষাবাদ করেন। বৈশাখ মাসে হাওরে ধান কাটার পর পানি এলে মাটির নীচে থাকা কন্দ থেকে আবার জন্ম নেয় নতুন কোন শাপলা। বর্ষার দু তিন মাস তার মোহনীয় রূপ দেখা পাওয়া না গেলেও হেমন্তে শাপলার রূপে মুগ্ধ বিকি বিলে শাপলা দেখতে আসা লোকজন। তাহিরপুর উপজেলার বড়দল উত্তর ইউনিয়নের বাদাঘাট কাউকান্দি সড়কের কাশতাল এলাকাতে গেলেই চোখে পড়বে শাপলার রঙিন হাসি। তবে এ হাসি দেখতে চাইলে অবস্যই খুব সকাল সকাল পৌছতে হবে বিলে।
তাহিরপুরের অনেক গুলো পর্যটন স্পটের সাথে বিকি বিলের লাল শাপলাও লোকজনের কাছে নতুন আকর্ষন।
২০১৯ সালে বিকি বিলের লাল শাপলা পরিচিতি লাভ করে ব্যাপক হারে। তার পর থেকে প্রতি বছর অক্টোবর নভেম্বর মাসে শাপলা প্রেমি লোকজন ভীড় করেন বিকি বিলের চারপাশে।
তাহিরপুর হয়ে ছোট নৌকা করে অনেকইে আসেন। তাছাড়া সরাসরি তাহিরপুর বাদাঘাট কিংবা সুনামগঞ্জ বাদাঘাট সড়ক পথ ধরেও শাপলা বিলে আসতে পারেন।
বিকি বিলে শাপলা দেখতে আসা পর্যটক মেহেদী হাসান ও সোহানুর রহমান সোহাগ জানান, বিকি বিলটি এখন নতুন আকর্ষন। ফুল ফোটার মৌসুমে স্থানীয় লোকজন সহ প্রশাসন একটু দৃষ্টি দিলে (গো খাদ্যের জন্য শাপলা কেটে না নিয়ে গেলে) শাপলা বিলটি পর্যটকদের কাছে মোহনীয় রূপে ধরা দিবে। শাপলার হাসি ছড়িয়ে পড়বে পুরো দেশে।