বড় শোডাউনের প্রস্তুতি নিচ্ছে জামায়াত

3

কাজির বাজার ডেস্ক

২৮ অক্টোবর মহাসমাবেশের কর্মসূচি দিয়ে মাঠে থাকবে বাংলাদেশ জামায়াতে ইসলামী। তারা সম্পূর্ণ শান্তিপূর্ণভাবে এ সমাবেশ সফলে ব্যপাক প্রস্তুতিও নিচ্ছেন। এজন্য দলটির নেতাকর্মীদের ঢাকায় আসার বিষয়ে নির্দেশনা দিয়েছে। আগামী দু-একদিনের মধ্যে মতিঝিলের শাপলা চত্বরে সমাবেশের অনুমতি চেয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাছে চিঠি দেবে। দলটি মহাসমাবেশের মাধ্যমে আবারও বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে যুক্ত হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
সরকারবিরোধী যুগপৎ আন্দোলনের প্রথম কর্মসূচি ছিল গত বছরের ৩০ ডিসেম্বর। সেদিন জামায়াতও গণমিছিল করেছিল। পরে বিএনপির অনাগ্রহে দলটি আর যুগপৎ কর্মসূচির সঙ্গে মিল রেখে কোনো কর্মসূচি দেয়নি। তবে প্রায় একই দাবিতে জেলা ও মহানগরে একাধিকবার কর্মসূচি পালন করেছে জামায়াত।
সোমবার দলটির ভারপ্রাপ্ত আমির অধ্যাপক মুজিবুর রহমানের সভাপতিত্বে কেন্দ্রীয় নির্বাহী পরিষদের এক সভা হয়। এতে আগামী ২৮ অক্টোবর রাজধানী ঢাকা মহানগরীর মতিঝিলের শাপলা চত্বরে মহাসমাবেশের কর্মসূচি ঘোষণা করা হয়। পরে গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘কেন্দ্রীয় নির্বাহী পরিষদ ২৮ অক্টোবর শান্তিপূর্ণ মহাসমাবেশে সুশৃঙ্খলভাবে সমবেত হয়ে একদফা দাবি তত্ত¡াবধায়ক সরকার ব্যবস্থা বাস্তবায়নের আন্দোলনকে বেগবান করার আহŸান জানিয়েছে। একই সঙ্গে সরকারের কোনো ধরনের উসকানি, অসাংবিধানিক ও গণতন্ত্রবিরোধী অপতৎপরতায় বিভ্রান্ত না হওয়ার জন্য নির্বাহী পরিষদ দেশবাসী এবং সংগঠনের সর্বস্তরের জনশক্তির প্রতি আহŸান জানায়।’
একটি সূত্র দাবি করেছেন, সরকারবিরোধী আন্দোলনে ব্যাপক জমায়েত, মানুষের অংশগ্রহণ ও সর্বোপরি সরকারকে দাবি মানাতে বাধ্য করতে রাজপথে দুই দলের সমন্বিত অবস্থানের কোনো বিকল্প নেই বলে মনে করে বিএনপি ও জামায়াতের শীর্ষ নেতৃত্ব। একই সঙ্গে একাধিক ‘বিদেশি বন্ধুরাষ্ট্র’ও এ ব্যাপারে গ্রিন সিগন্যাল দিয়েছে। এ নিয়ে দুদলের নেতাদের মধ্যে কথা হয়েছে বলেও ওই সূত্র নিশ্চিত করেছেন।