প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হচ্ছে আজ দুর্গাপূজা

3

 

স্টাফ রিপোর্টার

ষষ্ঠী, সপ্তমী, মহাষ্টমী ও মহানবমী পেরিয়ে প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হচ্ছে আজ শারদীয় দুর্গাপূজা। শারদীয় দুর্গাপূজার অন্তিম দিন ছিলো গতকাল মহানবমী। তাই নবমীর রাতে মÐপে মÐপে বাজে বিদায়ের সুর। মহানবমী শেষে আজ মঙ্গলবার বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে শারদীয় দুর্গোৎসব। মঙ্গলবার সকালে দর্পণ বিসর্জনের পর প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হবে পাঁচ দিনের দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। ভক্তদের কাঁদিয়ে কৈলাশে ফিরে যাবেন দুর্গতিনাশিনী দেবী দুর্গা।
সনাতন বিশ্বাস ও পঞ্জিকা মতে, দেবী দুর্গা এবার ঘোড়ায় স্বর্গলোক থেকে মর্ত্যলোকে আসেন। বিদায়ও নিবেন ঘোড়ায়। যার ফল হচ্ছে ফসল ও শস্যহানি।
এবার সিলেট মহানগর ও জেলায় ৬১৭টি মÐপে পূজার আয়োজন করা হয়। এর মধ্যে মহানগরীতে ১৫১টি পূজার মধ্যে সার্বজনীন ১৩৪টি ও পারিবারিক ১৭টি এবং জেলায় ৪৬৬টি পূজার মধ্যে সার্বজনীন ৪৩৫টি ও পারিবারিক ৩১টি। ২০ অক্টোবর শুক্রবার ষষ্ঠীপূজার মধ্য দিয়ে শুরু হয় বাঙালি হিন্দুদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা।
সিলেটের জেলা প্রশাসক ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কঠোর অবস্থান থাকায় উৎসবমুখর পরিবেশে এবারের দুর্গাপূজা উদযাপনর মাধ্যমে শেষ হবে। এখন পর্যন্ত পূজা মন্ডপগুলোতে বিশৃংঙ্খলার কোনো খবর পাওয়া যায়নি।