সাতছড়িতে সাহিত্য উৎসব পরিবেশ সচেতন নাগরিকদের উদ্বেগ

0

সাতছড়ি জাতীয় উদ্যানে আগামী ৩নভেম্বর অনুষ্ঠিতব্য ‘শব্দকথা সাহিত্য উৎসব ২০২৩’ আয়োজনের সংবাদে সিলেটের পরিবেশ সচেতন ও পরিবেশ আন্দোলনের সাথে সম্পৃক্ত নাগরিকদের পক্ষ থেকে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বলা হয়, সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমের বরাতে জানতে পেরেছি যে, ‘শব্দকথা সাহিত্য উৎসব ২০২৩’ নামে একটি বৃহৎ সমাবেশ আগামী ৩রা নভেম্বর ‘সাতছড়ি জাতীয় উদ্যান’-এ অনুষ্ঠিত হতে যাচ্ছে। আমরা গভীর উদ্বেগের সাথে এ আয়োজনের প্রচারণা থেকে অবগত হয়েছি যে, উৎসবে ধামাইল নাচ, পুঁতিপাঠ, গান, আবৃত্তি সহ এমন সব আয়োজন রাখা হয়েছে, যা সাতছড়ির পরিবেশ ও প্রতিবেশের জন্য সরাসরি হুমকিস্বরূপ।
সংরক্ষিত বনাঞ্চলে এ ধরনের উৎসব আয়োজন বন ও বন্যপ্রাণী সংরক্ষণ আইনের সাথে সাংঘর্ষিক। এমন আয়োজনে বন বিভাগ থেকে অনুমতি প্রদান করা হলে তা দায়িত্ব ও কর্তব্যপালনের চরম অবহেলা হিসাবে বিবেচিত হবে। আমরা ধারণা করি, এই আয়োজনের উদ্যোগ অনুমতি না নিয়েই করা হচ্ছে। আর যদি অনুমতি দেয়া হয় তবে কে বা কারা দিয়েছেন?
দেশের বিপন্নপ্রায় বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণী সংরক্ষণে আমাদের যেখানে আরো সচেতন ও সংবেদনশীল হওয়া প্রয়োজন তখন ব্যক্তি বিশেষ ও সংগঠনের এমন দায়িত্বজ্ঞানহীন উদ্যোগে আমরা তীব্র নিন্দা ও ক্ষোভ জানাই।। প্রশাসন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অনতিবিলম্বে এই উৎসব ‘সাতছড়ি জাতীয় উদ্যান’ এলাকায় আয়োজন না করতে যথাযথ পদক্ষেপ গ্রহন করবেন, এটাই আমাদের প্রত্যাশা। আমরা আশা করি, ‘শব্দকথা সাহিত্য উৎসব ২০২৩’-এর আয়োজক কমিটি বিষয়টির গুরুত্ব অনুধাবন করে সাহিত্য উতসব অন্যত্র স্থানান্তর করবেন।
সিলেটের পরিবেশ সচেতন ও পরিবেশ আন্দোলনের সাথে সম্পৃক্ত নাগরিকদের পক্ষ থেকে বিবৃতিতে স্বাক্ষর করেন, সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট তবারক হোসেন, স্থপতি ইনস্টিটিউট সিলেট-এর সভাপতি স্থপতি জেরিনা হোসেন, প্রতœতত্ত¡ সংগ্রাহক ডা. শাহজামান চৌধুরী বাহার, আদিবাসী পরিবেশ রক্ষা আন্দোলনের সিলেট বিভাগীয় আঞ্চলিক সমন্বয়ক ফাদার জোসেফ গোমেজ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও পরিবেশ আন্দোলনের সংগঠক অধ্যাপক ডক্টর নাজিয়া চৌধুরী, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক দিলারা রহমান, সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আলী ওয়াক্কাস সোহেল, শিক্ষাবীদ প্রফেসর মনোজ কুমার সেন, সমাজকর্মী জাকির হোসেন সোহেল, সাংস্কৃতিক সংগঠক এনামুল মুনির, মৌলভীবাজার পরিবেশ আন্দোলনের সংগঠক আ স ম সালেহ সোহেল, নাগরিক মৈত্রী সিলেটের আহŸায়ক সমর বিজয় সী শেখর, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট সুদীপ্ত অর্জুন ও গোলাম সোবহান চৌধুরী, সিলেট জেলা প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ছামির মাহমুদ, সারি নদী বাঁচাও আন্দোলনের সভাপতি আব্দুল হাই আল হাদী, ভ‚মি সন্তান বাংলাদেশের সমন্বয়ক আশরাফুল কবীর দুষ্কাল প্রতিরোধে আমরা’র সংগঠক দেবাশিষ দেবু, প্রকাশক ও কবি রাজিব চৌধুরী, মুক্তচিন্তার লেখক ডাঃ এনামুল হক, ‘বাঁচাও বাসিয়া ঐক্য পরিষদ’-এর আহŸায়ক ফজল খান, বাংলাদেশ যুব ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য মতিউর রহমান, লাউয়াছড়া বন ও জীববৈচিত্র্য রক্ষা আন্দোলনের যুগ্ম সদস্য সচিব প্রীতম দাশ ও সংক্ষুব্ধ নাগরিক আন্দোলন সিলেট-এর সমন্বয়ক ও পরিবেশকর্মী আব্দুল করিম কিম। বিজ্ঞপ্তি