শারদীয় দুর্গাপূজা উপলক্ষে বিভিন্ন মহলের শুভেচ্ছা

6

 

আরিফুল হক চৌধুরী : শারদীয় দুর্গাপূজা উপলক্ষে সিলেট মহানগরের সনাতন ধর্মাবলম্বী সকল নাগরিকদের শুভেচ্ছা জানিয়েছেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। শুক্রবার গণমাধ্যমে প্রেরিত এক শুভেচ্ছা বার্তায় সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, দূর্গাপূজা বাঙ্গালী হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় অনুষ্ঠান। নানা জাতি ধর্মের মানুষের একত্র বসবাসে সিলেটের সাম্প্রদায়িক সম্প্রীতির এক উজ্জ্বল অতীত রয়েছে। সম্প্রীতির সেই ঐতিহ্য অটুট রেখে সিলেটের সকল পূজারী ও দর্শনার্থীরা যাতে পূজার আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে পারেন সেজন্য নগরবাসির সহযোগিতা কামনা করছি।
পূজা উদযাপন নির্বিঘœ করতে সিলেট সিটি কর্পোরেশন এলাকার রাস্তা ঘাটে রাখা নির্মাণ সামগ্রী সরিয়ে নিতে সংশ্লিষ্টদের অনুরোধ জানান তিনি। পূজার সময় নগরের রাস্তায় অবৈধভাবে গাড়ি পার্কিং, ফুটপাত দখলমুক্ত রেখে পথচারিদের চলাচল বিঘœ রাখতে সংশ্লিষ্টদের আহবানও জানান সিসিক মেয়র। সিলেট সিটি কর্পোরেশন এলাকায় শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ২১ অক্টোবর ২০২৩ খ্রিস্টাব্দ থেকে ২৪ অক্টোবর ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত সার্বক্ষনিক জরুরী সেবা নিশ্চিতে সিসিকে একটি কন্ট্রোল রুক খোলা হয়েছে। কন্ট্রোল রুমের সার্বিক তত্ত¡াবধান করবেন সিলেট সিটি কর্পোরেশনের প্রশাসনিক কর্মকর্তা মোহাম্মদ হানিফুর রহমান। কন্ট্রোল রুম নম্বর ১০৭, নগর ভবন, সিলেট সিটি কর্পোরেশন, সিলেট।
আনোয়ারুজ্জামান চৌধুরী : সনাতন ধর্মের সর্ববৃহৎ ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গা পূজা উপলক্ষে সিলেট নগরবাসীকে শারদীয় শুভেচ্ছা জানিয়েছেন সিলেট সিটি করপোরেশেনের নব নির্বাচিত মেয়র মোঃ আনোয়ারুজ্জামান চৌধুরী। শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক শুভেচ্ছা বার্তায় তিনি বলেন, আবহমান কাল থেকে উৎসব আর ঐতিহ্যকে নিয়ে আঁকড়ে আছে বাঙ্গালী জাতি। এর ব্যতিক্রম নয় দুর্গাপূজাও। পূজা উপলক্ষে এক মিলন মেলার অবতারণা ঘটে। দুর্গাপূজার মিলন মেলায় অংশগ্রহণ করে জাতি-ধর্ম—বর্ণ নির্বিশেষে সব মানুষ। এ জন্যই বলা হয়, ‘ধর্ম যার যার, উৎসব সবার।’
আনোয়ারুজ্জামান চৌধুরী বলেন, জাতীয় সংসদ নির্বাচন সমাগত। নির্বাচনকে সামনে রেখে একটি চক্র দেশে জটিল পরিস্থিতি বিরাজ করার অপচেষ্টা চালাচ্ছে। সেই দিকে আমাদের সকলের সজাগ দৃষ্টি রাখতে হবে।
তিনি বলেন, বাংলাদেশের হাজার বছরের ইতিহাসের সাথে সকল ধর্মালম্বী মানুষের শান্তি ও সহাবস্থানের ইতিহাসকে ধারাবাহিকতায় এই বছরের পূজা উৎযাপন ও অতীতের ঐতিহ্যকে আরো সমৃদ্ধ করবে। তিনি বলেন, শারদীয় দূর্গা-উৎসব হিন্দু সম্প্রদায়সহ সকল মানুষের জীবনে শান্তির বার্তা বহে আনবে এই প্রত্যাশা করি।
তিনি বলেন, যেকোনো ধর্মের শিক্ষনীয় দিকটিকে সমাজ এবং ব্যক্তি জীবনে কাজে লাগাতে হবে। যেমন সমাজ ও ব্যক্তির ক্ষুদ্রতর পর্যায়েও আমরা ভোগের জন্য লালায়িত হই, অন্তরের ভেতরে জেগে ওঠে অশুভ অসুরগুলো। তখন অন্তরের শুভ শক্তি যদি তার কাছে পরাজিত হয়, তাহলে আমরা অন্যায়ে লিপ্ত হই, অসংগত ও অনৈতিক আচরণ করি। পক্ষান্তরে আমরা যদি সমাজের বা অন্তরের অশুভকে দমন করি ন্যায় ও সত্যের শক্তিতে, তাহলে অন্যায় থেকে, পাপ থেকে মুক্ত থাকি। শুভ্র-সুন্দর উজ্জ্বলতায় সমাজ ও ব্যক্তি ভাস্বর হয়ে ওঠে। তিনি বলেন, সাম্প্রদায়িকতা আমাদের বিভক্ত করে দেয়, সংকীর্ণতা আমাদের বিচ্ছিন্ন করে। এগুলোকে রুখতে হবে। কারণ এগুলোই এ যুগের অসুর। অশান্তি ও বৈষম্যের অসুরকে-অশুভ শক্তিকে নির্মূল করতে হবে। তবেই প্রতিষ্ঠিত হবে শান্তি ও কল্যাণ।
তিনি শারদীয় দুর্গাপূজা নির্বিঘেœ ও শান্তিপূর্ন ভাবে সম্পন্নের জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও দেশবাসীর সহযোগীতা কামনা করেন।
সিলেট মহানগর আওয়ামী লীগ : সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে দেশ ও দেশের বাইরে অবস্থানরত সনাতন ধর্মাবলম্বীদের সবাইকে প্রীতি ও শুভেচ্ছা জানিয়েছেন সিলেট মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ। শুক্রবার এক বার্তায়, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক মোঃ জাকির হোসেন দেশ ও দেশের বাইরে অবস্থানরত সনাতন ধর্মাবলম্বীদের সবাইকে প্রীতি ও শুভেচ্ছা জানান।
নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত। এখানে সকল ধর্মের মানুষ তাদের ধর্মীয় উৎসব পালন করে থাকেন। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার সকল ধর্মের মানুষের সমান অধিকার নিশ্চিত করেছেন। নেতৃবৃন্দ সনাতন ধর্মাবলম্বী সকলের সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করেন। তারা আশা ব্যক্ত করেন, যুগ যুগ ধরে বহমান সিলেটের সম্প্রীতি সবসময়ই অঁটুট আছে এবং আগামীতেও অঁটুট থাকবে। সবাইকে উৎসবমুখর ও শান্তিপূর্ণ পরিবেশে দুর্গা পূজা উদযাপনের আহবান জানান। তাছাড়া নেতৃবৃন্দ, দুর্গা পূজাকে কেন্দ্র করে অপশক্তিরা যাতে দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে না পারে সেজন্য মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও ওয়ার্ড আওয়ামী লীগের নেতৃবৃন্দকে নিজ নিজ এলাকায় শান্তি রক্ষা করার জন্য স্থানীয় পূজা কমিটির নেতৃবৃন্দ ও আইনশৃঙ্খলা বাহিনীকে সহযোগিতার আহবান জানিয়েছেন। বিজ্ঞপ্তি