হামাস ও ইসরায়েলি বাহিনীর মধ্যে সংঘাত বাস্তুচ্যুত চার লাখ ফিলিস্তিনি ও ইসরায়েলি

7

 

কাজির বাজার ডেস্ক

হামাস ও ইসরায়েলি বাহিনীর মধ্যে সংঘাত মঙ্গলবার চতুর্থ দিনের মতো চলছে। হামাসের হামলায় ইসরায়েলে নিহত বেড়ে দাঁড়িয়েছে ৯০০ জনে। অপরদিকে, গাজায় ইসরায়েলের হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা দাঁড়িয়েছে ৭৭০ জনে।
মঙ্গলবার ফিলিস্তিনি শরণার্থীদের নিয়ে কাজ করে জাতিসংঘের এমন একটি সংস্থা থেকে জানা গেছে, গাজা উপত্যকা জুড়ে এক লাখ ৮৭ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। এই সংখ্যা আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে। ইসরায়েলের হামলা থেকে রক্ষায় জাতিসংঘের ৮৩টি স্কুলে এক লাখ ৩৭ হাজার ৫শ মানুষকে আশ্রয় দেয়া হয়েছে। এদিকে, গাজায় জাতিসংঘের একটি মাঠ পর্যায়ের কার্যালয় ‘বিমান হামলার কারণে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে।’ এছাড়াও গাজার প্রায় পাঁচ লাখ মানুষ এই সপ্তাহে জাতিসংঘের খাদ্য রেশন পায়নি। কারণ এই খাদ্য বিতরণের কেন্দ্রগুলো বন্ধ করে দেওয়া হয়েছে।
এদিকে অবরুদ্ধ গাজা উপত্যকায় অব্যাহত ইসরায়েলি বিমান হামলা থেকে বাঁচতে ঘরবাড়ি ছেড়ে প্রায় দুই লাখের মতো ফিলিস্তিনি অন্যত্র আশ্রয় গ্রহণ করেছে। মঙ্গলবার এ বিষয়ে ফিলিস্তিনি শরণার্থীবিষয়ক জাতিসংঘের সংস্থা ইউএনআরডবিøউএ সবশেষ পরিসংখ্যান প্রকাশ করলে সেখান থেকে এই তথ্য পাওয়া যায়। মঙ্গলবার এক এক্সবার্তায় ইউএনআরডবিøউএ জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় গণহারে গাজা ত্যাগের পরিমাণ বেড়েছে। এর ফলে গাজা ছেড়ে অন্যত্র আশ্রয় নেওয়া মানুষের সংখ্যা এক লাখ ৮০ হাজারে দাঁড়িয়েছে। এই সংখ্যা সামনে আরও বাড়বে। তাদের মধ্যে এক লাখ ৩৭ হাজার ৫০০ জন ইউএনআরডবিøউএর স্কুলগুলোয় আশ্রয় নিয়েছে। তাদের বিশ্ব খাদ্য কর্মসূচি থেকে খাবার দেওয়া হচ্ছে।
গত শনিবার হামাস ইসরায়েলে হঠাৎ হামলা চালালে গাজায় পাল্টা হামলা শুরু ইসরায়েল। দুপক্ষের পাল্টাপাল্টি হামলায় যুদ্ধ পরিস্থিতি বিরাজ করছে। এসব হামলায় হতাহতরে সংখ্যাও বাড়ছে হু হু করে। এই যুদ্ধে এ পর্যন্ত নিহতের সংখ্যা ১৫০০ ছাড়িয়েছে। আহত হয়েছে ৬ হাজারের বেশি মানুষ।