সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি আইন বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণ

5

আন্তর্জাতিক রেড ক্রস কমিটি (আইসিআরসি) ও ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) যৌথভাবে আন্তর্জাতিক মানবিক আইন (আইএইচএল) বিষয়ক ১৪তম হেনরি ডুনান্ট মেমোরিয়াল মুট কোর্ট প্রতিযোগিতার জাতীয় রাউন্ডের আয়োজন করে। এই প্রতিযোগিতার মূল উদ্দেশ্য হল বন্ধুত্বপূর্ণ প্রতিযোগিতার মাধ্যমে আইএইচএলের প্রতি আইনের শিক্ষার্থীদের সচেতনতা ও আগ্রহ বাড়ানো এবং তরুণ আইন শিক্ষার্থীদের অ্যাডভোকেসি দক্ষতা বিকাশে সহায়তা করা। ০৫ থেকে ০৭ অক্টোবর ২০২৩ অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় দেশের ৩০ টি বিশ্ববিদ্যালয় থেকে ৯০ জন আইনের শিক্ষার্থী অংশ নিয়েছে। প্রতিবারের মতো এবারও সিলেট অঞ্চলের ভিতর সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি আইন বিভাগের তিন শিক্ষার্থী প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে। শিক্ষার্থীরা হলো তৃতীয় বর্ষ দ্বিতীয় সেমিস্টারে মুক্তাদির আলী, নোমান আহমেদ এবং তৃতীয় বর্ষের প্রথম সেমিস্টারে মাহামুদুর রহমান।
প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরা বিভিন্ন প্রতিযোগিতামূলক রাউন্ডে অংশ গ্রহণের মাধ্যমে একটি কাল্পনিক কেসে কীভাবে আন্তর্জাতিক মানবিক আইনের জ্ঞান ও অ্যাডভোকেসি দক্ষতা ব্যবহার করে কিভাবে আন্তর্জাতিক আইনি কাঠামোর মাধ্যমে সশস্ত্র সংঘাতে ক্ষতিগ্রস্ত মানুষের সুরক্ষার জন্য ব্যবহার করা যেতে পারে সে ব্যাপারে তাদের একটি নতুন দৃষ্টিভঙ্গি দেবে।
সুপ্রিম কোর্টের বিচারপতি, অধস্তন বিচার বিভাগের সদস্য, উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা, শিক্ষাবিদ, আইনজীবী এবং অনুশীলনকারীদের সমন্বয়ে গঠিত বিচারকদের বিভিন্ন প্যানেলের সামনে প্রতিযোগীরা তাদের আইনি যুক্তি উপস্থাপন করবে। বিজয়ী দল আগামী বছর হংকংয়ে অনুষ্ঠেয় আন্তর্জাতিক মানবিক আইন (আইএইচএল) বিষয়ক মুট প্রতিযোগিতার এশিয়া-প্যাসিফিক রাউন্ডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।
প্রধান অতিথি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স অনুবিভাগের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম বলেন, এ আয়োজনটি শুধুমাত্র মেধাবী আইনজীবীদের সমাবেশই নয় বরং এর মাধ্যমে আন্তর্জাতিক আইনের প্রতি সম্মিলিত অঙ্গীকার এবং আন্তর্জাতিক মানবিক আইনের ওপর আরও গবেষণা ও বিতর্কে ভবিষ্যৎ প্রজন্মের আইনজীবী এবং নীতিনির্ধারকদের অনুশীলনের একটি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে।
বিশেষ অতিথির বক্তব্যে আইসিআরসি বাংলাদেশের ডেপুটি হেড অব ডেলিগেশন হেইকে কেম্পার বলেন, আন্তর্জাতিক মানবিক আইনের মূল চেতনা হলো সার্বজনীন মানবিক নীতি যা যুদ্ধের। বিজ্ঞপ্তি