মহানবী হযরত মুহাম্মদ (সা.) মানব জাতির জন্য রহমত

2
বিশ্বনাথে যথাযোগ্য মর্যাদায় ঈদে মিলাদুন্নবী সা. উদযাপন

আব্দুস সালাম, বিশ্বনাথ থেকে

দেড় হাজার বছর আগে এই দিনে মানব জাতির জন্য রহমত হিসেবে প্রেরিত মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর শুভ আবির্ভাব ঘটে। এই দিনটি মুসলিম উম্মাহর কাছে পবিত্র ঈদ-এ মিলাদুন্নবী (সা.) নামে পরিচিত। ৫৭০ সালের এই দিনে (১২ রবিউল আউয়াল) আরবের মক্কা নগরীর সম্ভ্রান্ত কুরাইশ বংশে মা আমিনার কোল আলোকিত করে জন্ম নিয়েছিলেন বিশ্বনবী হজরত মুহাম্মদ (সা.)। মহানবী হজরত মুহাম্মদ (সা.) এর জন্মের আগে গোটা আরব অন্ধকারে নিমজ্জিত ছিল। ওই সময় আরবের মানুষ মহান আল্লাহকে ভুলে গিয়ে নানা অপকর্মে লিপ্ত ছিল। আরবের সর্বত্র দেখা দিয়েছিল অরাজকতা ও বিশৃংখলা। এ যুগকে বলা হতো ‘আইয়ামে জাহেলিয়াত’র যুগ। তখন মানুষ হানাহানি, মারামারি ও কাটাকাটিতে লিপ্ত ছিল এবং মূর্তিপূজা করতো। এই অন্ধকার যুগ থেকে মানবকুলের মুক্তিসহ তাদের আলোর পথ দেখাতে মহান আল্লাহতাআলা রাসুল্লুাহ (সা.)-কে দুনিয়ায় প্রেরণ করেন।
পবিত্র কোরআন শরীফে বর্ণিত আছে, ‘মহানবীকে সৃষ্টি না করলে আল্লাহ রাব্বুল আলামিন পৃথিবীই সৃষ্টি করতেন না’। এসব কারণে এবং তৎকালীন আরব জাহানের বাস্তবতায় এ দিনের (পবিত্র ঈদে মিলাদুন্নবীর) গুরুত্ব ও তাৎপর্য অনেক বেশি। বাংলাদেশসহ বিশ্ব মুসলিম সম্প্রদায় এ দিনটি ঈদে মিলাদুন্নবী হিসেবে পালন করে থাকে।
এরই ধারাবাহিকতায় বিশ্বনাথ উপজেলা মিলাদুন্নবী (সা.) উদযাপন পরিষদের যৌথ আয়োজনে এই কর্মসূচি পালন করা হয়েছে। সোমবার দুপুর আড়াইটায় বিশ্বনাথ দারুল উলুম ইসলামিয়া কামিল মাসরাসা থেকে র‌্যালিটি বের করে বিশ্বনাথ পৌর শহরের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ শেষে আলিয়া মাদরাসায় ফিরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন মিলাদুন্নবী (সা.) উদযাপন পরিষদের সভাপতি সুফি সামসুল ইসলাম, প্রধান অতিথি বক্তব্য রাখেন সৎপুর কালিম মাদরাসার সাবেক অধ্যক্ষ মাওলানা শফিকুর রহমান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাওলানা হাবিবুর রহমান, বিশ্বনাথ ্ইউনিয়নের চেয়ারম্যান দয়াল উদ্দিন তালুকদার, দৌলতপুর ্ইউনিয়নের চেয়ারম্যান হাফিজ আরব খান, উপজেলা আল-ইসলার সভাপতি মাওলানা আখতার আলী, পৌর আল-ইসলাম সভাপতি তালুকদার মোহাম্মদ ফয়জুল ইসলাম, সাধারণ সম্পাদক শেখ শাহ জাহান, ক্বারী সোসাইটির সভাতি মাওলানা আব্দুল মছব্বির, সাধারণ সম্পাদক মনজুর আহমদ, ইয়াকুবিয়া হিফজুল কোরআন বোর্ডের সভাপতি মাওলানা আব্দুল কাদির, সেক্রেটারি মাহবুবুর রহমান আঙ্গুর, ইউপি সদস্য শফিক আহমদ পিয়ারসহ আল ইসলাহ, তালামিয ও বিভিন্ন শ্রেণী পেশার ব্যক্তিবর্গ র‌্যালিতে উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনা করেন মিলাদুন্নবী (সা.) উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক ইসলাম উদ্দিন লতিফী।