ফেরিতে আগুন, অভিবাসীসহ দেড় শতাধিক যাত্রীকে উদ্ধার

5

 

কাজির বাজার ডেস্ক

ইতালিতে একটি ফেরিতে অগ্নিকাÐের পর অভিবাসীসহ দেড় শতাধিক যাত্রীকে উদ্ধার করা হয়েছে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে। ল্যাম্পেদুসা থেকে সিসিলি যাওয়ার ফেরিটির ইঞ্জিন রুমে স্থানীয় সময় শনিবার ভোরে আগুন লাগে।
কোস্ট গার্ড জানিয়েছে, ল্যাম্পেদুসা থেকে দক্ষিণ সিসিলির পোর্টো এমপেডোকল পর্যন্ত চলাচল করা ফেরিটিতে ২৭ ক্রু সদস্য, ৮৩ অভিবাসীসহ ১৭৭ জন ছিল। অভিবাসীদের ছোট দ্বীপ থেকে স্থানান্তর করা হচ্ছিল।
আগুন লাগার পর যাত্রীদের নিরাপদে সরানো হয়েছে এবং সিসিলিতে বা ল্যাম্পেদুসায় ফেরত বা স্থানান্তরের জন্য তাদের টহল জাহাজে রাখা হয়েছিল। অকার্যকর ফেরিটি ক্রুসহ বন্দরে নিয়ে যাওয়া হবে। অনেক অভিবাসনপ্রত্যাশী নৌকায় করে বিপজ্জনকভাবে ভ‚মধ্যসাগর পাড়ি দিয়ে ল্যাম্পেদুসায় অবতরণ করে। এরপর তাদের অন্যত্র অভ্যর্থনাকেন্দ্রে স্থানান্তর করা হয়।
দ্বীপে অবতরণের একটি সাম্প্রতিক ঢেউ অভিবাসন ইস্যুটিকে ইউরোপীয় এজেন্ডার শীর্ষে ঠেলে দিয়েছে। ইতালির কট্টর-ডান সরকার ইইউ থেকে আরো সাহায্যের দাবি জানিয়েছে।
ইতালীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, চলতি বছর এ পর্যন্ত এক লাখ ৩০ হাজারেরও বেশি অভিবাসনপ্রত্যাশী ইতালির উপক‚লে এসেছে, যা গত বছরের প্রায় দ্বিগুণ।