খেলাধুলায় স্লেজিং বন্ধে শাবিতে বিভাগগুলোয় প্রশাসনের চিঠি

55

শাবি সংবাদদাতা

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) আন্তঃবিভাগ ক্রীড়া প্রতিযোগিতায় স্লেজিং বন্ধের নির্দেশ দিয়ে সব বিভাগীয় প্রধানকে চিঠি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সোমবার দুপুরে শারীরিক শিক্ষা দপ্তরের পরিচালক চৌধুরী সউদ বিন আম্বিয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশ দেওয়া হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, লক্ষ্য করা যাচ্ছে আন্তঃবিভাগ ভলিবল প্রতিযোগিতা চলাকালীন দর্শক ও খেলোয়াড়রা প্রতিপক্ষকে ঘায়েল করার জন্য বিভিন্ন রকম অশ্লীল ভাষা ব্যবহার করে মাঠের শৃঙ্খলা বিনষ্ট করছে। প্রত্যেক বিভাগের খেলোয়াড় এবং দর্শকদের খেলোয়াড় সুলভ আচরণ করার জন্য স্ব-স্ব খেলার দিন বিভাগীয় প্রধানকে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সবিনয় অনুরোধ করা হলো। এর আগে রোববার (১৭ সেপ্টেম্বর) শাবিপ্রবিতে খেলাধুলায় উত্তেজনা-দ্ব›দ্ব, নেপথ্যে ‘সেøজিং’ শিরোনামে বাংলানিউজে একটি সংবাদ প্রকাশিত হয়। এরপর সেøজিং বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে পদক্ষেপের উদ্যোগ নেওয়া হয়।
এ বিষয়ে খেলাধুলা উপ-কমিটির আহŸায়ক ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. রাশেদ তালুকদার বলেন, পড়াশোনার পাশাপাশি গুরুত্বপূর্ণ একটি দিক হলো খেলাধুলা। তবে এ খেলাকে কেন্দ্র করে অসৌজন্যমূলক আচরণ কোনোভাবেই কাম্য নয়। তাই খেলাধুলায় সেøজিং বন্ধ করতে বিভাগীয় প্রধানদের নোটিশ দেওয়া হয়েছে। আশা করি বিভাগগুলো প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।
প্রসঙ্গত, আন্তঃবিভাগ ভলিবল প্রতিযোগিতার চতুর্থ দিনে (১৭ সেপ্টেম্বর) পরিসংখ্যান বিভাগ ও পলিটিক্যাল স্টাডিজ (পিএসএস) বিভাগের মধ্যে খেলা অনুষ্ঠিত হয়। এই ম্যাচে পরিসংখ্যান বিভাগ ০-২ সেটে পিএসএস বিভাগের কাছে হেরে যায়। তবে ম্যাচ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে সেøজিংকে কেন্দ্র করে দুই বিভাগের শিক্ষার্থীর মধ্যে কথা কাটাকাটি, হাতাহাতি ও ধাক্কাধাক্কি হয়।